হুমকির জবাবে কঠোর হুঁশিয়ারি কিমের

পিয়ংইয়ংয়ের ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি অব্যাহত থাকলে পরমাণু অস্ত্র ব্যবহার করে কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন এশিয়ার পরমাণু শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

আজ শনিবার (১৯ নভেম্বর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার নতুন করে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। নিজে উপস্থিত থেকে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা প্রত্যক্ষ করেন কিম জং উন। প্রথমবারের মতো তার মেয়েও সেখানে উপস্থিত হন।

বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, শক্তিশালী এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা শেষে কিম হুঁশিয়ারি দিয়েছেন, উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের হুমকি বরদাস্ত করা হবে না। 

এরপর তিনি বলেন, যদি শত্রুরা হুমকি অব্যাহত রাখে তাহলে সর্বশক্তি প্রয়োগ করে পরমাণুর জবাব দৃঢ়ভাবে পরমাণু অস্ত্র দিয়েই দেওয়া হবে।

এদিকে, শুক্রবার ছোড়া ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে জানায় জাপান ও দক্ষিণ কোরিয়া। এটির ১৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত করার ক্ষমতা রয়েছে।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কার্যক্রম বৃদ্ধির পর দক্ষিণ কোরিয়া ও জাপানের সাথে যৌথ সামরিক মহড়া বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। এসব সামরিক মহড়ারও তীব্র সমালোচনা করেন কিম জং উন। তিনি একে ‘যুদ্ধের আগ্রাসী প্রশিক্ষণ’ হিসেবে অভিহিত করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //