ইউক্রেনকে ৬ কোটি ডলার প্রতিরক্ষা সহায়তা দেবেন ঋষি সুনাক

ইউক্রেনের জন্য ছয় কোটি ডলার মূল্যের নতুন প্রতিরক্ষা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। গতকাল শনিবার (১৯ নভেম্বর) প্রথমবারের মতো কিয়েভ সফরে গিয়ে এ সহায়তা প্যাকেজ ঘোষণা করেন তিনি।

কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরা এক প্রতিবেদনে এ কথা জানায়।

কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে সুনাক বলেন, ‘আমি এ কথা বলতে এখানে এসেছি যে, যুক্তরাজ্য আপনাদের পাশে থাকবে।’ 

ইউক্রেনের জন্য যে ধরনের শান্তি ও নিরাপত্তার প্রয়োজন, তা নিশ্চিত না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য দেশটির পাশে থাকবে বলে আশ্বাস দেন তিনি।

ঋষি সুনাক বলেন, প্রতিরক্ষা প্যাকেজের মধ্যে ১২০টি বিমান বিধ্বংসী অস্ত্র, রাডার এবং ড্রোন বিধ্বংসী যন্ত্র রয়েছে।

এসময় ইউক্রেনের জনগণের সাহসিকতার প্রশংসা করে সুনাক বলেন, আপনাদের দেশে এসে আপনাদের সাথে একত্র হতে পেরে গভীরভাবে বিনীত বোধ করছি। ইউক্রেনের জনগণ যে সাহসিকতা দেখিয়েছেন, তা বিশ্বের জন্য অনুপ্রেরণামূলক।

সংবাদ সম্মেলনে জেলেনস্কি ব্রিটিশ প্রধানমন্ত্রীর সফরকে দুই দেশের জন্য কার্যকর ও গঠনমূলক উল্লেখ করে প্রশংসা করেছেন। 

তিনি বলেছেন, ইউরোপীয় এবং ইউক্রেনীয় জ্বালানি নিরাপত্তার সুরক্ষা নিশ্চিত করা, নিজেদের আকাশকে সুরক্ষিত রাখতে ইউক্রেনীয়দের সক্ষমতা এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে সুনাকের সঙ্গে তার আলোচনা হয়েছে।

চলমান রুশ অভিযানে ইউক্রেনের জ্বালানিব্যবস্থার প্রায় অর্ধেকই অচল হয়ে পড়েছে। এতে দেশজুড়ে বিদ্যুৎবিহীন পরিস্থিতি তৈরি হয়েছে। গত মাস থেকে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে রাশিয়া হামলা বাড়িয়েছে। কিয়েভ বলছে, রাশিয়া ইউক্রেনে ইরানের তৈরি ড্রোনও ব্যবহার করছে। এমন অবস্থায় পশ্চিমা বিশ্বের কাছ থেকে আকাশ প্রতিরক্ষা সহযোগিতা চাইছে ইউক্রেন।

গত সেপ্টেম্বরের শেষ থেকে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের বড় ধরনের অগ্রগতি হতে দেখা গেছে। দেশটির পূর্ব ও দক্ষিণ দিকের এলাকাগুলোর পুনর্দখল নিতে পেরেছে তারা। 

ঋষি সুনাক গত মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। তার পূর্বসূরি লিজ ট্রাস এবং বরিস জনসন—দুজনই ইউক্রেনের জন্য সমর্থন প্রকাশ করেছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //