নির্বাচনের পর যে কারণে ঝুলছে মালয়েশিয়ার ভাগ্য

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে সরকার গঠন করার জন্য কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ কারণে ঝুলে গেছে সংসদের ভাগ্য। দেশটিতে এখন কোন দল বা জোট সরকার গঠন করবে সেটি জানতে সাধারণ ভোটারদের আরো কিছু সময় অপেক্ষা করতে হবে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

দেশটির নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, এবার ২২২টি আসনের মধ্যে আনোয়ারের জোট সর্বোচ্চ ৮২টি আসন পেয়েছে। অন্যদিকে মুহিউদ্দিনের জোট পেয়েছে ৭৩ আসন। আর বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল ইয়াকুবের জোট বারিসন পেয়েছে মাত্র ৩০ আসন। মালয়েশিয়ার স্বাধীনতার পর ৬০ বছর সরকার পরিচালনা করা দলটির জন্য যা বড় ধরনের ধাক্কা। 

মালয়েশিয়ার ইতিহাসে এর আগে কখনো সংসদ নির্বাচনে এরকম পরিস্থিতি তৈরি হয়নি। মূলত একটি ইসলামিক দলের উত্থানের কারণে বড় জোটগুলো একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

মালয়েশিয়ার রাজনীতিতে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন প্রধান বিরোধী দলীয় জোট পাকাতান হারাপান গতকাল শনিবারের (১৯ নভেম্বর) নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেয়েছে। অন্যদিকে নির্বাচনে সবচেয়ে বড় চমক দেখিয়েছে সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের জোট পেরিকাতান ন্যাশনাল ব্লক। তার জোটের নির্বাচনী প্রার্থীরা বর্তমান সরকারের ঘাঁটি হিসেবে পরিচিত কয়েকটি আসনে জয় তুলে নিয়েছেন।

এদিকে নির্বাচনে কোনো জোট এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার বিষয়টি মালয়েশিয়ার বর্তমান ধীরগতির অর্থনৈতিক প্রবৃদ্ধির আরো ক্ষতি এবং মুদ্রাস্ফীতি আরো বৃদ্ধি করবে।

এখন বড় জোটগুলো একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাদের নিজেদের মধ্যে জোট গঠন করে সরকার গঠন করতে হবে। এছাড়া মালয়েশিয়ার রাজাও হস্তক্ষেপ করতে পারেন। যেকোনো আইনপ্রণেতাকে প্রধানমন্ত্রী বানানোর এখতিয়ার রাজার আছে।

গতকাল শনিবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোটার ভোট প্রদান করেন। বিশেষজ্ঞদের মতে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে মুক্তি পাওয়ার আকাঙ্ক্ষা থেকে ভোটারদের উপস্থিতি বেশি ছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //