শরিয়া আইনে ১৯ জনকে দোররা তালেবানের

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে ১৯ ব্যক্তিকে বিভিন্ন অপরাধের শাস্তি হিসেবে দোররা মারা হয়েছে বলে জানিয়েছেন দেশটির তালেবান নিয়ন্ত্রিত সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (২২ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো শরিয়া আইনের কঠোর প্রয়োগ করল।

আফগানিস্তান সুপ্রিম কোর্টের মুখপাত্র মৌলভি এনায়াতুল্লাহ বলেছেন, “শরিয়া আইন অনুযায়ী কঠোরভাবে তদন্তের পরে এই ১৯ ব্যক্তির প্রত্যেককে ৩৯টি করে দোররা মারা হয়েছে। এই ১৯ জনের মধ্যে ৯ জন নারীও রয়েছেন।”

তবে কী ধরনের অপরাধের শাস্তি হিসেবে তাদের এই শাস্তি দেওয়া হয়েছে, সে ব্যাপারে রয়টার্সের প্রতিবেদনে কিছু বলা হয়নি।

মৌলভি এনায়াতুল্লাহ জানিয়েছেন, প্রাদেশিক আদালতের নির্দেশে গত ১১ নভেম্বর উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশে শুক্রবার জুমার নামাজের পরে তাদের এই শাস্তি দেওয়া হয়।

রয়টার্স বলেছে, তালেবান গোষ্ঠী গত বছর রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণের পরে প্রথমবারের মতো শরিয়া আইনের প্রয়োগ করল। তবে দেশব্যাপী এ ধরনের শাস্তি প্রয়োগ করা হবে কি-না, তা এখনো স্পষ্ট নয়।

আফগানিস্তানের সর্বোচ্চ আদালত এক বিবৃতিতে বলেছেন, তালেবানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা এ মাসে বিচারকদের সঙ্গে সাক্ষাৎ করে শরিয়া আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শাস্তি কার্যকর করা উচিত বলে মন্তব্য করেছিলেন।

গত বছরের আগস্টে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় আরোহণ করেছে তালেবান শাসকেরা। এরপর থেকে পশ্চিমা দেশ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো নারী অধিকারের বিষয়ে তালেবানদের আচরণের ওপর নজর রাখছে।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সময় তালেবানরা জনসম্মুখে দোররা মারা ও পাথর নিক্ষেপের মাধ্যমে অনেক অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করেছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //