বিশ্বকাপে জাকির নায়েককে আমন্ত্রণই জানায়নি কাতার

নানা কারণে আলোচিত ও বিতর্কিত ধর্মীয় বক্তা জাকির নায়েককে বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বলে দাবি করেছে কাতার। আজ বুধবার (২৩ নভেম্বর) কূটনৈতিক মাধ্যমে ভারতকে এই তথ্য নিশ্চিত করেছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। খবর হিন্দুস্তান টাইমসের।

কাতার বলছে, বিশ্বকাপে জাকির নায়েককে সরকারিভাবে আমন্ত্রণ জানানো হয়নি। বরং তিনি নিজ উদ্যোগে টিকিট কেটে সেখানে উপস্থিত হয়ে থাকতে পারেন।

তৃতীয় কোনো দেশ জাকির নায়েক সংক্রান্ত মিথ্যাচার ছড়িয়ে ভারত-কাতার সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে বলে দাবি করেছে দেশটি।

গত ২০ নভেম্বরের কাতারের দোহারে এবারের বিশ্বকাপ ফুটবলের উদ্বোধন করা হয়। এতে অনেকের সাথে জাকির নায়েককেও উপস্থিত হতে দেখা যায় বলে একাধিক মাধ্যমে তথ্য এসেছে। তবে জাকির নায়েক উদ্বোধনী মঞ্চে ছিলেন কি না তা নিয়ে স্পষ্ট কোনো বক্তব্য দেয়নি কাতার।

এই খবর নিয়ে সমালোচনার মধ্যেই কাতারের রাষ্ট্রনিয়ন্ত্রিত স্পোর্টস চ্যানেল আলকাসের বরাতে সংবাদমাধ্যমে জানানো হয়, জাকির নায়েক ওই দেশে বিভিন্ন অনুষ্ঠানে ইসলাম ধর্ম প্রচার করবেন।

এরপরই ব্যাপক প্রতিক্রিয়া দেখায় ভারত। বলা হয়, যদি সরকারিভাবে জাকির নায়েককে আমন্ত্রণ জানানো হয় তবে ভারতের প্রতিনিধি উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে ফিরিয়ে আনা হবে।

এ ছাড়া ফুটবলকে ‘হারাম’ আখ্যা দিয়ে দেওয়া জাকির নায়েকের একটি বক্তব্যের ভিডিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভিডিওটি এবারের বিশ্বকাপ নিয়ে নয় বলে নিশ্চিত হওয়া গেছে।

২০১৬ সালে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় ভারত সরকার। বিভিন্ন ধর্মের মধ্যে শত্রুতা, ঘৃণা ও নেতিবাচকতা ছড়ানোর জন্য ওই সংগঠনের সদস্যদের উৎসাহিত করার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।

এক পর্যায়ে মালয়েশিয়ায় পালিয়ে যান জাকির নায়েক। চলতি বছর মার্চে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারত। যুক্তরাজ্য ও কানাডাতেও তার বক্তব্য নিষিদ্ধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //