ICT Division

রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা ইউরোপীয় পার্লামেন্টের

ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক এবং সন্ত্রাসের উপায় ব্যবহারকারী রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিচ্ছে। স্ট্রাসবার্গে মাসিক পূর্ণাঙ্গ অধিবেশনে বুধবার বিকেলে রেজুলেশনটির পক্ষে ভোট পড়ে ৪৯৪টি। বিপক্ষে পড়ে ৫৮ ভোট এবং ভোট দেওয়া থেকে বিরত থাকেন ৪৪ জন সদস্য।

পার্লামেন্ট সদস্যরা (এমইপি নামে পরিচিত) বলছেন, এই আইনি পদক্ষেপ ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের অনুমোদন দিবে।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে দুই দেশই পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে।

এর জেরে রাশিয়ার ওপর ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়নও নানা ব্যবস্থা নিয়েছে রাশিয়ার বিরুদ্ধে।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার পর ইইউ রাশিয়ার ১ হাজার ২৪১ জন ব্যক্তি এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ১১৮টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপীয় পার্লামেন্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেছেন, রাশিয়াকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে হবে।

এতে বলা হয়, ইউক্রেনের বেসামরিক জনসংখ্যার বিরুদ্ধে রাশিয়ান ফেডারেশনের ইচ্ছাকৃত আক্রমণ এবং নৃশংসতা, বেসামরিক অবকাঠামো ধ্বংস, মানবাধিকার এবং আন্তর্জাতিক মানবিক আইনের অন্যান্য গুরুতর লঙ্ঘন ইউক্রেনের জনগণের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড এবং যুদ্ধাপরাধের সমান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //