ICT Division

৩৫ বিলিয়ন ইউরোর সম্পূরক বাজেট ঘোষণা ইতালির

২০২৩ সালের জন্য ৩৫ বিলিয়ন ইউরোর একটি সম্পূরক বাজেট ঘোষণা করেছে ইতালি সরকার। অর্থনৈতিক মন্দার শঙ্কার মধ্যে ইতালি সরকারের নেয়া এ পদক্ষেপে খুশি প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা, নিম্নআয়ের মানুষ এবং ব্যবসায়ীদের জন্য সুযোগ-সুবিধা বাড়াতে এ অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

মাত্র এক মাস হলো ইতালিতে ক্ষমতা নিয়েছে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সরকার। নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা, ভ্যাট-ট্যাক্স, বিভিন্ন খাতে খরচ কমানো ও প্রয়োজনীয় খাতে ভর্তুকি দেয়ার লক্ষে পূর্বসূরি মারিও দ্রাঘী সরকারের ২০২২-২৩ অর্থবছরের বাজেটের সঙ্গে নতুন আরও ৩৫ বিলিয়ন ইউরো অন্তর্ভুক্ত করে নতুন একটি খসড়া বাজেট চূড়ান্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

সম্পূরক বাজেটে ইতালিতে চলমান জ্বালানি সংকট নিরসনে ২১ বিলিয়ন ইউরো বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া স্থানীয় ও প্রবাসী নিম্নআয়ের পরিবারগুলোকে ভর্তুকি দেয়ার লক্ষ্যে প্রতি বছরের আয়ের সীমা ১২ হাজার ইউরো থেকে বাড়িয়ে ১৫ হাজার করা হয়েছে। 

বেশিসংখ্যক পরিবারকে সরকারি ভর্তুকির আওতায় আনতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানানো হয়। অন্যদিকে ব্যবসায়ীদের ক্ষেত্রে, আয় ও ব্যয়ের সামঞ্জস্যতা রেখে জ্বালানি খরচের ৩৫ শতাংশ থেকে সর্বোচ্চ ৪৫ শতাংশ পর্যন্ত ফেরতযোগ্য করা হয়েছে। 

এসব সিদ্ধান্ত ২০২৩ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //