‘যুক্তরাষ্ট্র সরাসরি ইউক্রেন যুদ্ধে জড়িয়ে পড়েছে’

যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্ররা সরাসরি ইউক্রেন যুদ্ধে পড়েছে বলে অভিযোগ তুলেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী গতকাল বৃহস্পতিবার (১ ডিসেম্বর) মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

বার্তাসংস্থা পার্সটুডে আজ শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেছেন, ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ করে এবং দেশটির সেনাদেরকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে পশ্চিমা বিশ্ব সরাসরি নিজেদেরকে ইউক্রেন যুদ্ধে জড়িয়ে ফেলেছে।

পশ্চিমাদের উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনারা এখন আর এ কথা বলতে পারেন না যে, যুক্তরাষ্ট্র বা ন্যাটো এই যুদ্ধে অংশগ্রহণ করছে না। বরং আপনারা এ যুদ্ধে সরাসরি জড়িত।’

তিনি আরো বলেন, পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সমরাস্ত্র দিয়েই দায়িত্ব শেষ করেনি। বরং ইউক্রেনের সেনাবাহিনীকে প্রশিক্ষণও দিচ্ছে। যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিসহ আরো কিছু পশ্চিমা দেশে এ ধরনের প্রশিক্ষণ চলছে।

ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট রাশিয়াকে একঘরে করে ফেলার লক্ষ্যে যে প্রচেষ্টা চালাচ্ছে। এটি আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। 

তিনি আরো বলেন, ইউক্রেনের সামরিক শক্তিকে দুর্বল করা এবং দেশটিতে পশ্চিমা সমরাস্ত্রের চালান বন্ধ করার লক্ষ্যে বর্তমানে সেখানে রাশিয়ার সামরিক অভিযান চলছে। 

ইউক্রেনের সাথে শান্তি আলোচনায় বসতে মস্কোর প্রস্তুতির কথা ঘোষণা করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়া কখনো ইউক্রেনকে আলোচনায় বসার অনুরোধ করেনি। তবে কেউ সেরকম বৈঠকের আয়োজন করলে তার দেশ তাতে সাড়া দেবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //