‘যুক্তরাষ্ট্রকে ছাড়া ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়’

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সানা মারিন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পর সৃষ্ট পরিস্থিতিতে ইউরোপকে নিজেদের প্রতিরক্ষা সামর্থ্য গড়ে তুলতে হবে। এক্ষেত্রে যেটা খেয়াল রাখতে হবে সেটি হলো- যুক্তরাষ্ট্রের সহযোগিতা ছাড়া ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়। 

আজ শুক্রবার (২ ডিসেম্বর) সিডনিতে এসব কথা বলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

সানা মারিন বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা শক্তিশালী। আমি নির্মম সত্য বলতে চাই, ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়। যুক্তরাষ্ট্র ছাড়া আমরা বিপদে পড়ব।

‘রাশিয়ার লাগাম’ টেনে ধরতে চীনের দায়িত্বের বিষয়ে এক প্রশ্নের জবাবে ফিনিশ প্রধানমন্ত্রী এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, চীন ভূমিকা রাখতে পারে। কিন্তু আমাদের শুধু এটির ওপর নির্ভর করলে চলবে না।

তিনি বলেন, যুদ্ধ জিততে ইউক্রেনের যা যা প্রয়োজন তা সরবরাহ করা উচিত। রাশিয়ার আক্রমণ ঠেকাতে অস্ত্র, অর্থ ও মানবিক সহযোগিতা দিয়ে কিয়েভকে সহযোগিতায় এগিয়ে আছে যুক্তরাষ্ট্র।

তিনি আরো বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে ইউরোপীয় প্রতিরক্ষার ক্ষেত্রে নিজেদের সক্ষমতা বাড়াতে হবে। নিশ্চিত করতে হবে বিভিন্ন পরিস্থিতিতে আমরা যেন মানিয়ে নিতে পারি।

সানা মারিন বলেন, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণের মধ্য দিয়ে রাতারাতি ফিনল্যান্ডের নিরাপত্তা অগ্রাধিকার পাল্টে দিয়েছে।

ইউক্রেনে রুশ আক্রমণের আগ পর্যন্ত ফিনল্যান্ড একইসাথে রাশিয়া ও ন্যাটো জোটের সদস্যদের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রেখেছিল। কিন্তু ন্যাটোর সদস্য হতে চায়নি। কিন্তু মে মাসে তারা ন্যাটোতে যোগদানের আবেদন করে। তবে তুরস্ক ও হাঙ্গেরি এই এতে এখনো সম্মতি দেয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //