রুশ নাগরিকত্ব পেলেন সেই মার্কিন গোয়েন্দা কর্মকর্তা

রাশিয়ার পাসপোর্ট গ্রহণ করেছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএয়ের সাবেক কর্মকর্তা অ্যাডওয়ার্ড স্নোডেন। এর মধ্যদিয়ে মার্কিন গোপন তথ্য ফাঁসকারী সাবেক এই গোয়েন্দা কর্মকর্তা রাশিয়ার প্রতি আনুগত্যের শপথ নিয়েছেন। 

স্নোডেন ২০১৩ সাল থেকে রাশিয়ায় অবস্থান করছেন। রাশিয়া তাকে যুক্তরাষ্ট্রের হাত থেকে রক্ষা করে এসেছে। রাশিয়ায় আশ্রয় নেওয়ার পরই রুশ নাগরিকত্বের আবেদন করেন স্নোডেন ও তার স্ত্রী।

রাশিয়ার গণমাধ্যম আরটি জানিয়েছে, ৩৯ বছর বয়স্ক স্নোডেনের আইনজীবী আনাতলি কুচেরেনা তার পাসপোর্ট পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে গত সেপ্টেম্বর মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্নোডেনের রুশ নাগরিকত্বের আবেদনে সই করেছিলেন। 

কুচেরেনা জানান, যেহেতু স্নোডেন এখন রাশিয়ার নাগরিক, সে কারণে তাকে আর কোনো দেশের কাছে হস্তান্তর করা যাবে না।

২০১৩ সালে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি বা এনএসএয়ের গোপন নজরদারির বিষয়টি প্রকাশ করে দিয়েছিলেন স্নোডেন। এরপর তিনি প্রথমে হংকংয়ে আশ্রয় নিলেও পরে রাশিয়ার কাছে আশ্রয় চান। মস্কো তার আবেদনে সাড়া দিলে তিনি রাশিয়ায় চলে যান। যুক্তরাষ্ট্র তাকে দেশে ফিরিয়ে এনে শাস্তি দিতে বহু চেষ্টা করেছে। এবার রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার পর স্নোডেনকে শাস্তি দেওয়া অনেকটা অসম্ভব হয়ে গেলো যুক্তরাষ্ট্রের জন্য।

রাশিয়া যখন ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে সে সময়ই স্নোডেনকে নাগরিকত্ব দেওয়া হলো। স্নোডেন রুশ নাগরিকত্ব পেয়ে অত্যন্ত খুশি। 

কুচেরেনা জানিয়েছেন, স্নোডেন রুশ ফেডারেশনের কাছে কৃতজ্ঞ। তিনি এখন সম্পূর্ণভাবে রুশ নাগরিক। স্নোডেনের স্ত্রী লিন্ডসে মিলসও রুশ নাগরিকত্বের জন্য আবেদন করেছেন। তারা দুজনই দেশটির অজ্ঞাত এক স্থানে বাস করেন। তাদের এক ছেলে রয়েছে, যারা রাশিয়ায় জন্মেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //