বিশ্ববাজারে ঊর্ধ্বমুখী রাশিয়ার অপরিশোধিত তেলের দাম

রাশিয়া এবং জি-সেভেনের মধ্যে দরকষাকষির মধ্যেই বিশ্ববাজারে ঊর্ধ্বমুখী রাশিয়ার অপরিশোধিত তেলের দাম। রাশিয়ার অসম্মতির মধ্যেই পশ্চিমারা জ্বালানি তেলের দাম বেঁধে দেয়ায় বিশ্ববাজারেও এর প্রভাব পড়েছে।  প্রতি ব্যারেলের দাম উঠে গেছে ৮৬ ডলারে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ৯ মাসের বেশি সময় ধরে চলছে যুদ্ধ। সম্প্রতি ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় একের পর এক হামলায় এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন দেশটির বিভিন্ন অঞ্চল। 

সংবাদমাধ্যম বিবিসি জানায়, যুদ্ধের বর্তমান অবস্থায় আলোচনার ইস্যু এখন তেলের দাম বেঁধে দেয়া। বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির সাত দেশের সংগঠন জি-৭ ও অস্ট্রেলিয়া সমুদ্রপথে রফতানি করা রাশিয়ার তেলের মূল্য ব্যারেলপ্রতি ৬০ ডলার নির্ধারণ করে দেয় শুক্রবার (২ ডিসেম্বর)।

তবে এ মূল্য না মানার ঘোষণা দেয় রাশিয়া। আর দেশটির অসম্মতির মধ্যেই পশ্চিমাদের বেঁধে দেয়া দাম কার্যকর করা শুরু হয়েছে সোমবার (৫ ডিসেম্বর) থেকে। বিশ্লেষকরা বলছেন, এ পদক্ষেপের মাধ্যমে পশ্চিমা দেশগুলো তেল রফতানি থেকে রাশিয়ার আয় কমিয়ে ইউক্রেন যুদ্ধে মস্কোর অর্থের জোগান কমাতে চাইছে।

এখন থেকে পশ্চিমাদের বেঁধে দেয়া দামের সঙ্গে একমত দেশগুলোকে সমুদ্রপথে রাশিয়ার তেল কেনার ক্ষেত্রে প্রতি ব্যারেল ৬০ ডলার বা এর কম দাম পরিশোধ করতে হবে। অন্যদিকে যেসব দেশ এ প্রস্তাব মানবে না, সেসব দেশে রুশ তেল সরবরাহকারী জাহাজগুলোকে বিমা সুবিধা দেবে না ইউক্রেনের মিত্র পশ্চিমা দেশগুলো।

যুক্তরাষ্ট্র বলছে, এই পদক্ষেপের ফলে রাশিয়ার আয় কমে যাবে। ফলে অচিরেই বড় ধাক্কা খাবে পুতিন প্রশাসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //