তাইওয়ানের আকাশসীমায় ৩৯ চীনা বিমান

তাইওয়ানের দক্ষিণ-পূর্বাঞ্চলের আকাশ প্রতিরক্ষা সীমানায় চীনের ৩৯টি বিমান ঢুকে পড়েছে। এ সীমা লঙ্ঘনের সতর্কতা হিসেবে যুদ্ধবিমান প্রস্তুত করেছে তাইওয়ান।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত দুই বছর ধরে চীনের বিমান বাহিনী দক্ষিণাঞ্চলের সীমানায় বারবার বিমান চালানোর অভিযোগ করেছিল তাইওয়ান।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত বৃহস্পতিবার চীনের সীমালঙ্ঘনের মধ্যে ২১টি ফাইটার জেট, চারটি এইচ-৬ বোম্বারস, অ্যান্ডি সাবমেরিক ও এরিয়াল রিফুয়েলিং বিমান ছিল। 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া মানচিত্র অনুযায়ী, দ্বীপ ভূখণ্ডটির দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলে বাশি চ্যানেল এলাকার পানিপথের ওপর অনেক বিমান উঠেছে। মন্ত্রণালয়টি আরো জানায়, তাইওয়ানের কাছে তিনটি চাইনিজ নৌবাহিনীর জাহাজ শনাক্ত করা হয়েছে।

মন্ত্রণালয় জানায়, চীনের বিমানগুলোকে সতর্ক ও তাদের ফ্লাইটে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পর্যবেক্ষণ করতে দুই অজ্ঞাত যুদ্ধবিমান পাঠিয়েছে তাইওয়ান।

তাইওয়ান সরকারের পৃথক বার্তায় বলা হয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও অস্ত্র উন্নয়ন এবং দ্য ন্যাশনাল চাং-শান ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলোজি এ সপ্তাহে দ্বীপের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলে মহড়া আয়োজন করবে।

চীন বরাবর তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে বিবেচনা করে থাকে। কিন্তু সেখানে নিজস্ব সরকার দ্বারা দ্বীপটি পরিচালিত হয়। গত কয়েক বছর ধরে বেইজিংয়ের শাসন নীতি মেনে চলতে স্ব-শাসিত দ্বীপটিকে চাপ প্রয়োগ করছে চীন। তবে চীনের চাপকে প্রত্যাখ্যান করেছে তাইওয়ান সরকার। এছাড়া নিজেদের শান্তি রক্ষায় বেইজিংয়ের আক্রমণ প্রতিহত করতে প্রস্তুতির কথা জানিয়েছে দ্বীপ ভূখণ্ডটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //