ক্ষমতার ক্ষুধায় মানুষ প্রতিবেশীকেও গ্রাস করছে: পোপ

পৃথিবীতে সম্পদ আর ক্ষমতার ক্ষুধায় উন্মত্ত নারী-পুরুষেরা তাদের প্রতিবেশীকেও গ্রাস করছে বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস।

শনিবার (২৫ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় জড়ো হওয়া পূর্ণার্থীদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি এসব কথা বলেন। এদিন সন্ধ্যায় হুইল চেয়ারে করে চার্চে প্রবেশ করেন ৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিস। খবর বিবিসি।

বিশ্বে চলমান সংঘাত ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দিকে ইংঙ্গিত করে তিনি বলেন, কত শত যুদ্ধ আমাদের দেখতে হয়েছে! আর সেসব সংঘাতের শিকার হয়েছে দুর্বল আর অরক্ষিত মানুষ। আমি সবার আগে সেই সব শিশুর কথা মনে করতে চাই, যারা যুদ্ধ, দারিদ্র্য আর অবিচারের শিকার।

পোপ ফ্রান্সিস বলেন, যখন প্রাণীদেরও তাদের খোয়াড়ে খাবার দেওয়া হচ্ছে, সেই একই পৃথিবীতে সম্পদ আর ক্ষমতার ক্ষুধায় উন্মত্ত নারী আর পুরুষেরা গ্রাস করছে তাদের প্রতিবেশী, এমনকি মা আর বোনদেরও।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া যখন ইউক্রেইনে পুরাদমে সামরিক অভিযান শুরু করল, তখন ‘সরাসরি রাশিয়ার নিন্দা না করায়’ পোপের সমালোচনা করেছিলেন ইউক্রেইনের অনেকে। তাদের অভিযোগ ছিল, সরাসরি রাশিয়াকে দোষী না করে তিনি যুদ্ধ নিয়ে ‘গা বাঁচানো’ মন্তব্য করেছেন।  

তবে গত জুন মাসে এক বক্তব্যে পোপ বলেছিলেন, এই যুদ্ধে হয়ত কোনোভাবে ‘উসকানি ছিল, কিংবা ঠেকানোর চেষ্টা হয়নি।’ তবে পরে রুশ সৈন্যদের কর্মকাণ্ডকে ‘নৃশংসতা’ হিসাবে বর্ণনা করে এর নিন্দা জানিয়েছিলেন তিনি।

সব শেষে, গত অক্টোবরে ইউক্রেনে ‘সহিংসতা ও মৃত্যুর চক্র’ বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সরাসরি আবেদন করেন পোপ ফ্রান্সিস। এমনকি ইউক্রেন যুদ্ধের কারণে তিনি ‘রক্ত ও অশ্রুর নদীতে’ আচ্ছন্ন বলেও মন্তব্য করেছিলেন পোপ।

আজ রবিবার বড় দিনের আনুষ্ঠানিকতায় বরাবরের মতোই সেন্ট পিটারস ব্যাসিলিকার বারান্দা থেকে পোপ ফ্রান্সিস চত্বরে সমবেত ক্যাথলিকদের আশীর্বাদ করবেন, উরবি এট অরবি (শহর ও বিশ্বের প্রতি) ভাষণ দেবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //