রাশিয়ার সাথে আরো গভীর সম্পর্কে যাবে চীন

ইউক্রেন যুদ্ধে নিজেদের অবস্থানের পক্ষে সাফাই গেয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি। তিনি ইঙ্গিত দিয়েছেন, আগামী বছরগুলোতে রাশিয়ার সাথে সম্পর্ক আরো গভীর করবে চীন।

আজ রবিবার (২৫ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

চীনের রাজধানী থেকে ভিডিও লিঙ্কে একটি সম্মেলনে যুক্ত হয়ে ওয়াং ইয়ি বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশের সম্পর্কের অবনতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে বলেছেন, ওয়াশিংটনের ভুল চীননীতি বেইজিং দৃঢ়তার সাথে প্রত্যাখ্যান করেছে।

বাণিজ্য, প্রযুক্তি, মানবাধিকার ইস্যুতে চীনের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে পশ্চিমারা। চীন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উৎপীড়নের অভিযোগ এনেছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে চীন। একইসাথে তারা রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করেছে। এতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সাথে দেশটির সম্পর্কের অবনতি হয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউক্রেন সংকটের ইস্যুতে আমরা নিয়মিত মৌলিক নিরপেক্ষতার নীতি ঊর্ধ্বে তুলে ধরেছি, আমরা কোনো পক্ষকে সমর্থন করিনি কিংবা সংঘাত বৃদ্ধিতে ভূমিকা রাখিনি। পরিস্থিতি থেকে সুবিধা আদায়ের সবচেয়ে কম চেষ্টা করছে চীন।

তিনি বলেছেন, রাশিয়ার সাথে সম্পর্ক গভীর করলে দ্বিপক্ষীয় আস্থা ও সহযোগিতা উপকৃত হবে।

চীন ও রাশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য দ্রুত ২০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার দিকে অগ্রসর হচ্ছে বলেও মন্তব্য করেছেন ওয়াং ইয়ি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //