চীনে ভ্রমণকারীদের জন্য উড়ে এলো সুখবর

চীনে ভ্রমণকারীদের জন্য নতুন এক বার্তা উড়ে এসেছে। বার্তাটি সুখবরই বলা চলে। দেশটিতে যারা ভ্রমণ করবেন তাদের জন্য কোয়ারেন্টিনে থাকার নিয়ম উঠিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। আগামী ৮ জানুয়ারি থেকে চীনে ভ্রমণকারীদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। মূলত শূন্য কোভিড নীতি থেকে সরে আসার পর এ সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটির সরকার।

ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

তবে চীনে করোনা সংক্রমণ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। কিন্তু দেশটির স্বাস্থ্যকর্মীরা বলছেন, তারা এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে সক্ষম। 

প্রেসিডেন্ট শি জিনপিং এর বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, চীন নতুন এক পরিস্থিতির মুখোমুখি হলেও তা সতর্কতার সাথে মোকাবিলা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হওয়া সত্ত্বেও প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যুর হার প্রকাশ করা বন্ধ ঘোষণা করেছে চীন।

দেশটিতে ২০২০ সালের মার্চ থেকে কেউ ভ্রমণ গেলে তাকে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হতো। শুরুতে তিন সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকার নিয়ম চালু করা হলেও করোনা পরিস্থিতি উন্নতির দিকে যাওয়ায় তা কমিয়ে পাঁচ দিনে করা হয়। 

বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় কোয়ারেন্টিনে থাকার নিয়মটি আর চালু রাখবে না চীন। তবে বিষয়টি নিয়ে সন্দিহানের মধ্যে রয়েছে প্রেসিডেন্ট শি জিনপিং।

করোনা মহামারি শুরুর পর থেকেই চীনে কঠোর বিধি নিষেধ আরোপ করা হয়। এর ফলে দেশটির অর্থনৈতিক অবস্থা খারাপ হতে শুরু করে। যার জন্য প্রেসিডেন্টকে দায়ী করা হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //