ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারের নির্দেশ

ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি ও আবু মাহদি মুহান্দিস হত্যায় জড়িত থাকার দায়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন দেশটির বিচারবিভাগীয় সর্বোচ্চ পরিষদের প্রধান ফায়িক্ব জাইদান।

ইরানি গণমাধ্যম আল-মনিটরের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের বিচারবিভাগীয় সর্বোচ্চ পরিষদের প্রধান বলেন, ট্রাম্প নিজেই ইরানের দুই কমান্ডারকে হত্যার নির্দেশ দেওয়ায় তাদের হত্যা করা হয়েছে বলে প্রকাশ্যে ঘোষণা দিয়েছিলেন। এ কারণেই দেশের বিচার বিভাগ মনে করেছে, তার ট্রাম্পের গ্রেপ্তারি পরোয়ানা জারি করা প্রয়োজন।

উল্লেখ্য, কাসেম সোলাইমানি ও আবু মাহদি মুহান্দিস ২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন বাহিনীর হামলায় নিহত হন। ইরানের জেনারেল কাসেম সোলাইমানি সেসময় রাষ্ট্রীয় অতিথি হিসেবে ইরাক সফরে এসেছিলেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ নির্দেশের ফলে ডোনাল্ড ট্রাম্প যে অপরাধী তা আবারো স্পষ্ট হল। ইরাকের বিচার বিভাগের সর্বোচ্চ ব্যক্তি ফায়িক্ব জাইদান বলেছেন, সন্ত্রাসবিরোধী যুদ্ধ জয়ের খ্যাতিমান কমান্ডারদের হত্যার করা ছিল এমন কাপুরুষোচিত অপরাধ যার কোনো আইনি ভিত্তি নেই।

ট্রাম্পকে গ্রেপ্তারের নির্দেশ ইরানের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কেননা, মার্কিন সরকার সন্ত্রাসবিরোধী বলে দাবি করলেও বাস্তবে তারা সন্ত্রাস বিরোধী লড়াইয়ের নায়ক ও বীরদের হত্যা করে আসলে সন্ত্রাসীদেরই পক্ষে কাজ করছে।

ইরাকি বিচার বিভাগের এই নির্দেশ দেশটির বিচার বিভাগের স্বাধীনতা ও শক্তিমত্তাও তুলে ধরছে। ইরানের মানবাধিকার সংস্থা ও বিচার বিভাগ সোলাইমানি হত্যার ঘটনায় ৯৪ জন মার্কিন কর্মকর্তা জড়িত বলে উল্লেখ করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //