তিন বছর পর সীমান্ত খুললো চীন

করোনা মহামারি শুরুর প্রায় তিন বছর পর আজ রবিবার (৮ জানুয়ারি) সীমান্ত খুললো চীন। এদিন থেকে দেশটিতে করোনাভাইরাসে নিয়ন্ত্রণে যত কঠোর বিধিনিষেধ ছিল সবকিছু শিথিল থাকবে। 

আজ রবিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে করোনার সকল বিধিনিষেধ তুলে দেয়ার কারণে আগত ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিনের বাধ্যবাধকতার অবসানও ঘটছে। গত মাসে দেশটিতে ‘নজিরবিহীন’ বিক্ষোভের পর এ ঘোষণা আসে।

ঘন ঘন করোনা টেস্ট, চলাচলে বাধা এবং গণ লকডাউনসহ শূন্য কোভিডনীতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

চীন সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বিনিয়োগকারীরা বলেন, নতুন সিদ্ধান্ত প্রায় অর্ধ শতাব্দীর মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধিতে ভোগা ১৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করবে। যদিও আকস্মিক নীতি পরিবর্তনের ফলে সংক্রমণের বড় একটি ঢেউ দেশটির জনজীবনকে সংকটে ফেলেছে। হাসপাতালের আইসিইউ খালি নেই।

এদিকে, সাম্প্রতিক সময়ে পশ্চিমা গণমাধ্যমগুলো আশঙ্কাজনক চিত্র তুলে ধরেছে। লাখ লাখ লোক আক্রান্ত ও হাজার হাজার মৃত্যু খবর দেওয়া হচ্ছে। যদিও চীন বলছে, প্রকৃত অবস্থা বাড়িয়ে দেখানো হচ্ছে।

এদিকে গতকাল শনিবার (৭ জানুয়ারি) দেশটিতে শুরু হয়েছে চন্দ্র নববর্ষের উদযাপন। এ উপলক্ষে দেশটিতে ৪০ দিনের সরকারি ছুটি থাকে। লাখ লাখ মানুষ পরিবার নিয়ে শহর ছেড়ে গ্রামের দিকে যাত্রা করে।

মহামারির দুর্যোগ কাটিয়ে ২০২০ সালের পর এবারই সম্পূর্ণ বিধিনিষেধমুক্ত উৎসব পালন করতে যাচ্ছে চীনারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //