বিশ্বজুড়ে করোনা: কমেছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।

আজ শনিবার (২১ জানুয়ারি) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩৯৪ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৪২ হাজার ৬৫ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১১ হাজার ১২৩ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ২৮ লাখ ১৪ হাজার ৪৮৩ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে জাপানে। একই সময়ে এ ভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাও ঘটেছে দেশটিতে। গত এদিনে দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮২ হাজার ৬২৪ জন এবং এ রোগে মারা গেছেন ৪২৫ জন।

দৈনিক মৃত্যুতে এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, স্পেন, অস্ট্রেলিয়া, ব্রাজিল, তাইওয়ান, মেক্সিকোর মতো দেশগুলো।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৪০২ জন এবং মারা গেছেন ১৬৭ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৪০৮ জন এবং মারা গেছেন ৩০ জন।

মেক্সিকোতে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৮৯ জন এবং মারা গেছেন ৪৬ জন। ব্রাজিলে মারা গেছেন ৯৭ জন এবং আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৫৬৯ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ৪১ জন।

অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬১১ জন এবং মারা গেছেন ১১৪ জন। তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ২১৮ জন এবং মারা গেছেন ৬১ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫২৪ জন এবং মারা গেছেন ১৫৪ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এদিকে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //