জেরুজালেমে সিনাগগে বন্দুক হামলা, নিহত ৭

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে ইহুদিদের ধর্মশালা সিনাগগের বাইরে বন্দুকধারীর হামলায় এক শিশুসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরো অন্তত দশ জন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে শহরের নেভ ইয়াকভ পাড়ায় উপস্থিত হয়ে গুলিবর্ষণ শুরু করে, তার গুলিতে বহু সংখ্যক লোক হতাহত হওয়ার পর পুলিশ তাকে হত্যা করে।

আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবসের দিন সাবাথের প্রার্থনায় যোগ দেওয়ার জন্য ধর্মানুরাগীরা সিনাগগটিতে উপস্থিত হওয়ার পর হামলার ঘটনা ঘটে।

টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, গুলিতে নিহত বেশ কয়েকজন সিনাগগটির সামনের রাস্তায় পড়ে আছেন আর জরুরি বিভাগের কর্মীরা তাদের ফয়েল পেপার দিয়ে ঢেকে দিচ্ছেন।

ইসরায়েলের পুলিশ এই হামলাকে ‘সন্ত্রাসী ঘটনা’ বলে বর্ণনা করেছে। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

ইসলায়েলি গণমাধ্যম বলেছে, হামলাকারী বন্দুকধারী পূর্ব জেরুজালের বাসিন্দা এবং তিনি একজন ফিলিস্তিনি; কিন্তু ইসরায়েলি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করেনি।

এদিকে সিনাগগে হামলার খবর গাজায় ছড়িয়ে পড়ার পর রাস্তায় রাস্তায় স্বতঃস্ফূর্ত সমাবেশ ও উদযাপনমূলক গুলিবর্ষণের হিড়িক দেখা যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইসরায়েল ও পশ্চিম তীর সফরে আসছেন। তার সফরের আগে সিনাগগে হামলার এ ঘটনা ঘটল। এক বিবৃতিতে এ হামলার নিন্দা করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে, গত বৃহস্পতিবার পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত নয় ফিলিস্তিনি নিহত হয়। কয়েক বছরের মধ্যে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর চালানো সবচেয়ে প্রাণঘাতী অভিযান ছিল এটি।

এর পরদিন সিনাগগে এই হামলার ঘটনায় পশ্চিম তীরে কয়েক মাস ধরে চলা সংঘাত বড় ধরনের সহিংসতায় মোড় নেওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //