পশ্চিমা মিত্ররা ৩২১টি ট্যাংক দেবে ইউক্রেনকে

যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্র দেশগুলো ইউক্রেনকে ৩২১টি ট্যাংক দেবে বলে জানিয়েছেন ফ্রান্সে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম ওমেলশেঙ্কো।

গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) এক সাক্ষাৎকারে তিনি এই তথ্য জানিয়েছেন বলে জানিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন।

তবে কোন কোন দেশ কোন কোন মডেলের ট্যাংক দেবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি ভাদিম। 

এর আগে, চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্র ৩১টি এম-১ আব্রামস ও জার্মানি ১৪টি লোপার্ড-২ এ৬এস মডেলের ট্যাংক ইউক্রেনকে দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে। এ ঘোষণার মাত্র কয়েকদিনের মাথায় পশ্চিমা মিত্রদের কাছ থেকে ট্যাংক পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেন ইউক্রেনের এই কূটনীতিবিদ।

সাক্ষাৎকারে ভাদিম ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আহ্বানের প্রতিধ্বনি করে আরো বেশি বেশি এবং যত দ্রুত সম্ভব বিদেশি সামরিক সহায়তা কামনা করেন। যাতে চলমান ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরিয়ে দেয়া যায়। 

তবে ভাদিম এই সহায়তা আগস্ট থেকে সেপ্টেম্বরের আগেই আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে অত্যাধুনিক ট্যাংক চেয়ে আসছিলেন জেলেনস্কি। কয়েক সপ্তাহের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত বুধবার (২৫ জানুয়ারি) জার্মানি জানায়, তারা ইউক্রেনকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেবে। একই দিন যুক্তরাষ্ট্র দেশটিকে ৩১টি আব্রামস ট্যাংক দেবে বলেও জানায়। 

এর আগে দেশটিকে ১৪টি চ্যালেঞ্জার-২ ট্যাংক দেয়ার ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

তবে কেবল ট্যাংকে থেমে নেই ইউক্রেনের দৃষ্টি। তারা বিদেশি মিত্রদের কাছে যুদ্ধবিমানও চেয়েছে। ট্যাংকের চাহিদা পূরণের আগেই যুক্তরাষ্ট্রের ‘এফ-১৬’-র মতো চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান চেয়ে বসেছে দেশটি।

এর আগে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ইউরি স্যাক বলেন, অত্যাধুনিক যুদ্ধবিমান না থাকা ইউক্রেনের জন্য বড় একটি বাধা। তার দেশ চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান চায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //