এবার বন্ধ হলো বিবিসি আরবি রেডিওর সম্প্রচার

বিবিস বাংলা রেডিওর সম্প্রচার বন্ধের পর এবার বিবিসি আরবি রেডিওর সম্প্রচার বন্ধ হয়ে গেছে। খরচ কমানো এবং ডিজিটাল পরিষেবায় জোর দেওয়ার পরিকল্পনার অংশ হিসেবে ৮৫ বছর দরে চলা এই পরিষেবাটি বন্ধ করল বিবিসি।

আজ শুক্রবার (২৭ জানুয়ারি) লন্ডনের স্থানীয় সময় দুপুর ১টায় বিবিসি আরবি রেডিওর সবশেষ সম্প্রচার হয়।

এর আগে গত বছরের ৩১ ডিসেম্বর বিবিসি বাংলা রেডিওর সম্প্রচার বন্ধ করা হয়। বিবিসি বাংলার মতো এক্ষেত্রেও বিবিসি আরবির অনলাইন সেবা চালু থাকবে।

উল্লেখ্য, আরবি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে বলে গত বছরের সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিল বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। আরবি ছাড়াও ওই ঘোষণায় বাংলা, হিন্দি, চীনা, ফারসিসহ মোট ১০টি ভাষায় রেডিও বন্ধ করার কথা জানিয়েছিল বিবিসি।

তখন করপোরেশনটি বলেছিল, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান ব্যয়ের সমন্বিত চাপের ফলে ‘কঠিন এই সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে’। তবে রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবি ও ফারসি উভয় ভাষার নির্ধারিত বিবিসির টিভি সম্প্রচার অব্যাহত থাকবে। আরবি ও ফারসি ভাষার অডিও এবং অন্যান্য ডিজিটাল সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা হবে।

বিবিসি এম্পায়ার সার্ভিসের প্রথম কোনো বিদেশি ভাষায় রেডিও সম্প্রচার ছিল বিবিসি আরবি। এর প্রথম সম্প্রচার হয় ১৯৩৮ সালের ৩ জানুয়ারি। নেটওয়ার্কটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৫৬ সালের সুয়েজ সংকট, আরব-ইসরাইল যুদ্ধ, ফিলিস্তিনি আন্দোলন ও ইরাক আক্রমণের মতো আরববিশ্বের অসংখ্য ঘটনা কভার করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //