ক্ষমতা পেলে ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেন যুদ্ধ থামিয়ে দেবেন ট্রাম্প

আবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে যেতে পারলে ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দেবেন বলে জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আজ শনিবার (২৮ জানুয়ারি) ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেনের উদ্দেশে তিনি বলেন, যুদ্ধের জন্য ইউক্রেনকে ট্যাংক দিচ্ছে যুক্তরাষ্ট্র। এরপর তো দরকার পড়লে পরমাণু অস্ত্রও দেবে। সময় নষ্ট না করে এই বিধ্বংসী যুদ্ধ থামান। খুব সহজেই এই যুদ্ধ বন্ধ করা যেতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, চাইলেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করা সম্ভব বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার (২৭ জানুয়ারি) সামাজিকমাধ্যম ট্রুথ সোশ্যালে ট্রাম্প বলেন, আমি যদি প্রেসিডেন্ট থাকতাম, তাহলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কখনোই বাধত না। এখনো যদি আমি প্রেসিডেন্ট হই, তাহলে আলাপ-আলোচনার মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যেই এই ভয়াবহ ও দ্রুত বাড়তে থাকা যুদ্ধ থামিয়ে দিতে পারি। কত করুণভাবেই না মানুষের জীবন নষ্ট হচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে কড়া বার্তা দিয়ে ট্রাম্প বলেছেন, অবিলম্বে এই যুদ্ধ বন্ধ করুন।

উল্লেখ্য, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরইমধ্যে যুদ্ধের ১১ মাস অতিক্রম হয়েছে। তবে, যুদ্ধ বন্ধের কোনো আলামতই পাওয়া যাচ্ছে না। উল্টো যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা রাশিয়াকে মোকাবিলায় নতুন করে ইউক্রেনে ভারি অস্ত্র সরবরাহের ঘোষণা দিয়েছে। এই অস্ত্র ইউক্রেনে পৌঁছালে পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //