যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন পাঠিয়ে চীনের নজরদারি!

নজরদারির জন্য যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন উচ্চক্ষমতাসম্পন্ন বেলুন পাঠিয়েছে চীন। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এমনটাই আশঙ্কা করছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও বেলুনটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

আজ শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, ‘যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলের অঙ্গরাজ্যগুলোর আকাশে ওড়ার সময় বেলুনটিকে কয়েকদিন ধরে নজরদারিতে রাখা হয়। গত কয়েক বছর ধরেই (চীনের) এ ধরণের কার্যক্রম লক্ষ্য করা গেছে।’

তিনি বলেন, ‘বেলুনটি বাণিজ্যিক উড়োজাহাজ চলাচল উচ্চতাসীমারও উপর দিয়ে উড়ে বেড়াচ্ছে, ফলে ওইসব এলাকার স্থলে বসবাসকারী নাগরিকদের জন্য শারীরিক ও সামরিক কোনো ঝুঁকি নেই।’

এদিকে তিনটি বাসের সমান সাইজের বেলুনটিকে গুলি করে নিচে নামানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

পেন্টাগন বলছে, এখন বেলুনটি যুক্তরাষ্ট্রের কিছু স্পর্শকাতর স্থাপনার উপর দিয়ে উড়ছে। তবে এটি গুরুত্বপূর্ণ গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে পারবে এমন সম্ভাবনা নেই। পৃথিবীর কক্ষপথে চলমান নিজেদের গোয়েন্দা স্যাটেলাইটের মাধ্যমে চীন বরং একই ধরণের বা এর চেয়ে ভালো তথ্য সংগ্রহ করতে সক্ষম।

উল্লেখ্য, গত বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে যুক্তরাষ্ট্রের অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে আকাশে ধূসর রংয়ের একটি বেলুন ওড়ার ভিডিও ও ছবি শেয়ার করেন। অনেকে চাঁদের পাশাপাশি আরেকটি চাঁদের সদৃশ বেলুন আকৃতির বস্তু দেখে বিস্ময় প্রকাশ করেন। তবে কেউ কেউ বেলুনটিকে ঘিরে মার্কিন সামরিক বাহিনীর উড়োজাহাজও উড়তে দেখে ভিডিও শেয়ার করেন। তখনই বিষয়টি সবার সামনে আসে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //