ক্ষেপণাস্ত্র ছুড়ে চীনা ‘নজরদারি’ বেলুন ধ্বংস করল যুক্তরাষ্ট্র

ক্ষেপণাস্ত্র ছুড়ে চীনের ‘নজরদারি’ বেলুন ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র। দেশটির সামরিক বাহিনীর যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে যুক্তরাষ্ট্রের আটলান্টিক উপকূলে বেলুনটি ধ্বংস করা হয়। 

স্থানীয় সময় গতকাল শনিবার (৪ জানুয়ারি) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজ এক প্রতিবেদনে এ বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র দাবি করেছে, বেলুনটি চীনের একটি ‘নজরদারি’ বেলুন। দেশটির প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন, এই বেলুনটির বাইরেও লাতিন আমেরিকার আকাশে আরেকটি চীনা বেলুন দেখা গেছে বলে দাবি করেছে। তবে চীন বলছে, এগুলো কোনো ‘নজরদারি’ নয়। এগুলো এক ধরনের ‘এয়ারশিপ’ যা আবহাওয়া সংক্রান্ত গবেষণার কাজে ব্যবহৃত হয়। 

প্রতিবেদনে আরো বলা হয়, এই বেলুনকে কেন্দ্র করে  যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক ফের তলানিতে পৌঁছেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এরইমধ্যে তার চীন সফর স্থগিত করেছেন।

লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশেই বেলুনটিকে ভূপাতিত করা হয়। বেলুনটি ভূপাতিত করার পরপরই এর ধ্বংসাবশেষ উদ্ধারের কাজ শুরু হয়।  

এদিকে, বেলুনটি ধ্বংস করার পরপরই যুক্তরাষ্ট্রে মেরিল্যান্ডে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, চলতি সপ্তাহের প্রথম দিকেই বেলুনটি ধ্বংস করার পরিকল্পনা করা হয়। তবে এটি যুক্তরাষ্ট্রে জলসীমার নিরাপদ অবস্থানে না পৌঁছানোয় এতদিন অপেক্ষা করা হয়েছে।  

বাইডেন বলেন, ‘গত বুধবারে যখন বেলুনটির বিষয়ে আমাকে অবগত করা হয় তখনই আমি পেন্টাগনকে নির্দেশ দেই সেটিকে ভূপাতিত করার। পরে তারা সিদ্ধান্ত নেয় জনগণের কোনো ক্ষতি না করে বেলুনটি ধ্বংস করার।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //