সেই চীনা বেলুনের ধ্বংসাবশেষ খুঁজছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের উপকূলে আগ্নেয়াস্ত্র ছুড়ে ধ্বংস করা সেই চীনা বেলুনের ধ্বংসাবশেষ খুঁজছে দেশটির নৌবাহিনী। নৌবাহিনীর পাশাপাশি কোস্টগার্ড সদস্যরা অভিযানে নিরাপত্তা দিচ্ছেন। 

নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড ও নর্দার্ন কমান্ডের কমান্ডার জেনারেল গ্লেন ভ্যানহার্কের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ধ্বংসাবশেষ সফলভাবে উদ্ধার করতে পারলে চীনের নজরদারি সক্ষমতা নিয়ে বড় পরিসরে জানার সুযোগ হবে যুক্তরাষ্ট্রের। যদিও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, জাতীয় নিরাপত্তার ওপর বলার মতো প্রভাব রাখতে পারবে না বেলুনটি।

নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড ও নর্দার্ন কমান্ডের কমান্ডার জেনারেল গ্লেন ভ্যানহার্ক জানান, সমুদ্রসীমায় ভূপাতিত করা চীনের নজরদারি বেলুনের ধ্বংসাবশেষ খোঁজা হচ্ছে। তিনি জানান, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পাশাপাশি কোস্টগার্ড সদস্যরা অভিযানে নিরাপত্তা দিচ্ছেন।

এর আগে আলাস্কার কাছে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশের এক সপ্তাহ পর শনিবার যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান বেলুনটিকে ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করে। জেনারেল গ্লেন ভ্যানহার্ক বলেছেন, যুক্তরাষ্ট্রের জলসীমায় বস্তুটিকে নামিয়ে আনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের এ তৎপরতাকে ‘অতি প্রতিক্রিয়া’ হিসেবে আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছে চীন। তবে বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিপরীতে কোনো ব্যবস্থা নেয়ার আগে সম্পর্কের আরো অবনতি হওয়ার বিষয়টি বিবেচনায় নিতে পারে চীন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //