তুরস্কের ১০ প্রদেশে তিন মাসের জরুরি অবস্থা জারি

তুরস্কে ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত দশটি প্রদেশে ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ ঘোষণা দেন। খবর বিবিসির।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, যেসব এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে, সেসব এলাকা চিহ্নিত করে ১০ প্রদেশে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করছি।

তিনি বলেন, জরুরি অবস্থা ঘোষণা করার উদ্দেশ্য হচ্ছে, ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা এবং নির্দিষ্ট করে সবকিছু চিহ্নিত করা। এই সিদ্ধান্ত বাস্তবায়নে রাষ্ট্রপতি ও সংসদীয় প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন এরদোগান।

এদিকে ভয়াবহ ভূমিকম্পে মৃতদের স্মরণে তুরস্কে ইতোমধ্যে এক সপ্তাহের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার এক টুইট বার্তায় এরদোয়ান এ ঘোষণা দেন।

বিবিস জানায়, ভূমিকম্পে বাড়িঘর বিধ্বস্ত হয়ে প্রবল শীতের মধ্যে হাজারো বাস্তুহারা মানুষের দুর্দশা চরমে উঠেছে। হিমেল আবহাওয়া উদ্ধার প্রচেষ্টা ব্যাহত করছে। তার মধ্যে যোগ হয়েছে বৃষ্টির তোড়।

তুরস্কের দুর্যোগ কর্তৃপক্ষের মতে, দেশটিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৫৪৯ জনের বেশি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভূমিকম্পের এই বিপর্যয়ের প্রভাব পড়তে পারে ২৩ মিলিয়ন মানুষের ওপর। সংস্থাটি বলেছে, বেসামরিক ও স্বাস্থ্য অবকাঠামো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

স্থানীয় সময় গত সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর মাত্র ১১ মিনিট পরই ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজার ১০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ ঘটনায় দুই দেশের আরও কয়েক হাজার মানুষ আহত হয়েছে।

শক্তিশালী এ ভূমিকম্পের আঘাতে পার্শ্ববর্তী সিরিয়ায়ও ব্যাপক ক্ষতি হয়েছে। সিরিয়া অংশে ১ হাজার ৬০০ মানুষের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //