প্রায় ৩শ ঘণ্টা পর শিশুসহ বাবা-মা জীবিত উদ্ধার

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের ২৯৬ ঘণ্টা পর ধসে পড়া ভবন থেকে শিশুসহ তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আজ স্থানীয় সময় শনিবার (১৮ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণ হাতায় প্রদেশের ধ্বংসস্তূপ থেকে তাদের উদ্ধার করা হয়।

তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ‘গত ৬ ফেব্রুয়ারি দুটি ভয়াবহ ভূমিকম্পের পর আজ ১২তম দিনে আরো একটি অলৌকিক উদ্ধার সম্ভব হয়েছে। অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলো আন্তাকিয়া জেলার একটি ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষ থেকে বেঁচে যাওয়া তিনজনকে বের করে এনেছে। তাদের মধ্যে এক শিশুও রয়েছে।’

এদিকে আলজাজিরা জানিয়েছে, উদ্ধারের পর পুরুষ, মহিলা এবং শিশুটিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। উদ্ধারকৃত ব্যক্তির নাম সামির মোহাম্মদ আকর এবং তার স্ত্রী রাগদা। এ সময় তাদের সঙ্গে ওই দম্পতির ১২ বছরের সন্তানকেও উদ্ধার করা হয়।

ভিডিওতে দেখা যায়, স্ট্রেচারে করে পুরুষ ও নারীটিকে অ্যাম্বুলেন্সের কাছে নেওয়া হচ্ছে। এ সময় তাদের পাশেই একটি বাচ্চাকে চিকিৎসা দিতে দেখা যায়। একই বিল্ডিং থেকে আরো উদ্ধারের আশায় সেখানে কয়েকটি অ্যাম্বুলেন্স রাখা হয়েছে।

এখন পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে লাখেরও বেশি মানুষ। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৪৫ হাজার ৪৮৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ৩৯ হাজার ৬৭২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জন। 

গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে দেশ দুটিতে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //