তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৬ হাজার ছাড়াল

মুহূর্তের সঙ্গে পাল্লা দিয়ে তুরস্ক ও সিরিয়ায় বাড়ছে নিহতের সংখ্যা। ভূমিকম্পে দেশ দুটিতে ইতোমধ্যে ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কেই মারা গেছে সাড়ে ৪০ হাজারের বেশি মানুষ। এখনও হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে রয়েছে। ধারণা করা হচ্ছে আরও কয়েকগুণ বাড়তে পারে নিহতের সংখ্যা কেননা উদ্ধারকাজ এখনও চলছে। 

এদিকে ভূমিকম্পের ১৩ দিন (২৯৬ ঘণ্টা) পর এসেও শনিবার (১৮ ফেব্রুয়ারি) তুরস্কের ধ্বংসস্তূপ থেকে ৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। 

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সোয়লু শনিবার সকালে জানিয়েছেন, ভূমিকম্পের পর দেশটিতে এখন পর্যন্ত ৪০ হাজার ৬৪২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে সিরিয়া সরকার ও দেশটিতে জাতিসংঘের দফতরের দেওয়া তথ্য অনুযায়ী সিরিয়ায় মৃত মানুষের সংখ্যা ৫ হাজার ৮০০। অর্থাৎ, ভূমিকম্পে দুই দেশে প্রাণহানির সংখ্যা এখন ৪৬ হাজার ৪৪২।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূকম্পনপীড়িত তুরস্কের ১০টি অঞ্চলে ৩ মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভূকম্পনপীড়িত এলাকাগুলোয় যথাসময়ে যথেষ্ট ত্রাণ না পৌঁছানোয় খাদ্য সংকট দেখা দিয়েছে। সেই সঙ্গে রয়েছে তীব্র শীত। ক্ষুধা ও শীতে কষ্ট পাচ্ছে অসংখ্য মানুষ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //