ফের বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা

স্থানীয় সরকার নির্বাচন ও সন্ত্রাসবিরোধী আইন বাতিলের দাবিতে ফের বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। বিক্ষোভকারীরা টানা দ্বিতীয় দিনের মতো রাজধানীর কলম্বোর সড়কে অবস্থান করছেন।

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) এক প্রতিবেদনে এ কথা জানায় ব্রিটিশ সংবাদসংস্থা বিবিসি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রাজধানীর সড়কগুলোতে বিক্ষোভকারীরা বিভিন্ন প্ল্যাকার্ড হাতে সরকারবিরোধী নানা স্লোগান দেন। এতে পুলিশ বাধা দিলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে ধাওয়া দিয়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের এমন আচরণের তীব্র নিন্দা জানিয়েছে আন্দোলনকারীরা। একইসঙ্গে, বিভিন্ন সময় পুলিশের হাতে গ্রেফতার হওয়া ছাত্রদের মুক্তির দাবিও জানান তারা।

এর আগে গত মঙ্গলবার (৭ মার্চ) অনুমতি ছাড়াই কলম্বোর বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ঢুকে শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। একদিন পরই ওই ঘটনায় দায় স্বীকার করে ক্ষমা চেয়েছেন পুলিশের এক মুখপাত্র।

উল্লেখ্য, ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর প্রথমবারের মতো ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। দেশটিতে মূল্যস্ফীতি বেড়েছে ৫০ শতাংশেরও বেশি। এছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের কাছ থেকে ঋণ পেতে ৩৬ শতাংশ পর্যন্ত আয়কর বাড়িয়েছে সরকার।

এ অবস্থায় গত সপ্তাহেও জীবন যাত্রায় ব্যয় বৃদ্ধির প্রতিবাদে দেশটির হাসপাতাল, ব্যাংক, শিক্ষক, ছাড়াও বিভিন্ন পেশার মানুষ বিক্ষোভ করেছেন। সেসময়ও তাদের ওপর জল কামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //