অল্পের জন্য বেঁচে গেলেন হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী

অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে যাওয়ার সময় মরতে বসেছিলেন হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী। শেষ পর্যন্ত মৃত্যুর মুখ থেকে বেঁচে ফিরেছেন এক হাজার ৩৮৬ অভিবাসনপ্রত্যাশী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল শনিবার (১১ মার্চ) ভূমধ্যসাগরে ডুবন্ত তিনটি মাছ ধরার নৌকা থেকে এক হাজার ৩৮৬ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির কোস্ট গার্ড। উদ্ধারের পর তাদেরকে দুটি পৃথক বন্দরে নিয়ে যাওয়া হয়েছে।

ইতালির কোস্টগার্ড জানায়, গত শুক্রবার (১০ মার্চ) তারা ভূমধ্যসাগরে তিনটি মাছ ধরা নৌকায় উদ্ধার অভিযান চালায়। সে সময় নৌকাগুলো প্রায় ডুবন্ত অবস্থায় ছিল। শনিবার এ অভিযান শেষ হয়। নৌকাডুবিতে এমন ৭৬ জনের মৃত্যুর ঘটনার মাত্র দুই সপ্তাহের মাথায় নতুন করে আরও ১৩শ জনের বেশি অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হলো।

কোস্টগার্ড আরও জানায়, শুক্রবার তারা খবর পান ক্যালিব্রিয়া অঞ্চলের ক্রোটনের নিকটবর্তী সাগরে একটি এবং রসেল্লা আইওনিকা শহরের তীর থেকে দূরে আরও দুটি নৌকা মানুষ ভর্তি অবস্থায় ডুবে যাচ্ছে। 

এ খবর পেয়ে তারা অভিযান চালায় এবং স্থানীয় সময় শনিবার সকালে প্রথম নৌকাটিতে থাকা ৪৮৭ জনকে নিরাপদে ক্রোটন বন্দরে নিয়ে আসে। আরেকটি নৌকায় উদ্ধার অভিযান চালিয়ে সেখান থেকে ৫শ জনকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে। তৃতীয় আরেকটি নৌকা থেকে ৩৯৯ জনকে উদ্ধার করে সিসিলি বন্দরগামী ইতালির নৌবাহিনীর একটি জাহাজে স্থানান্তর করা হয়েছে।

এর আগে, ইতালির একই অঞ্চলে নৌকাডুবির ঘটনায় এমন অন্তত ৭৬ জনের প্রাণহানি হয়েছিল এবং সেই ঘটনার প্রায় দুই সপ্তাহ পর সেখানে আবারও উদ্ধার অভিযানের খবর সামনে এলো।

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ইউরোপের দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন। বিপজ্জনক এ পথ পাড়ি দিতে গিয়ে প্রাণহানির ঘটনাও নতুন নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //