ফের ভূমধ্যসাগরে নৌকাডুবি, নিখোঁজ ৩০

অবৈধভাবে লিবিয়ার উত্তর উপকূল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকা ডুবে গেছে। এ দুর্ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৩০ জন নিখোঁজ রয়েছেন এবং ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় সময় গতকাল রবিবার (১২ মার্চ) ইতালির কোস্ট গার্ডের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

কোস্টগার্ড জানিয়েছে, উদ্ধার তৎপরতা চলমান। ইউরোপীয় ইউনিয়নের সীমান্তরক্ষীবাহিনী ফ্রন্টেক্স এবং একাধিক বাণিজ্যিক জাহাজের সহায়তা নিয়ে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। 

এর আগে, রবিবার মেডিটেরানিয়া সেভিং হিউম্যানস নামে একটি দাতব্য সংস্থা টুইট করে জানিয়েছিল, ‘বেশ কয়েকটি সূত্রের তথ্য অনুসারে, লিবিয়া থেকে ইতালির দিকে যাত্রা করা জাহাজটি বেনগাজির প্রায় ১৭৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূমধ্যসাগারে ডুবে গিয়েছে।’ 

অ্যালার্ম ফোন নামে আরেকটি দাতব্য সংস্থা যারা ভূমধ্যসাগরে দুর্দশায় পতিত হওয়ার নৌকা বা জাহাজগুলোর জরুরি কল ডিসট্রেস কল শনাক্ত করে থাকে তারা টুইটারে জানিয়েছে, ক্ষতিগ্রস্ত নৌকায় ৪৭ জন যাত্রী ছিল। তারা গত শনিবারেই (১১ মার্চ) ইতালির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই নৌকার বিষয়ে সতর্ক করেছিল।

এর আগে, গত শনিবার ভূমধ্যসাগরে ডুবন্ত তিনটি মাছ ধরার নৌকা থেকে ১৩৮৬ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে ইতালি। দেশটির কোস্ট গার্ড তাদের উদ্ধার করে দুটি পৃথক বন্দরে নিয়ে যায়।

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অবৈধভাবে সাগর পাড়ি দিয়ে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ইউরোপের দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনস মিসিং মাইগ্রেন্টস প্রজেক্টের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //