ইউক্রেনকে মিগ ২৯ দেবে পোল্যান্ড

কয়েকদিনের মধ্যেই ইউক্রেনের হাতে চারটি সাবেক সোভিয়েত আমলে তৈরি মিগ ২৯ যুদ্ধ তুলে দেয়া হবে বলে জানিয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রে ডুডা।

গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) পোল্যান্ডের প্রেসিডেন্ট এ কথা জানান।

ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এই প্রথম বিদেশি কোনো রাষ্ট্র ইউক্রেনকে যুদ্ধ বিমান দিচ্ছে। কয়েক দিনের মধ্যেই বিমান ইউক্রেন পৌঁছে যাবে।

এর আগে দক্ষিণ কোরিয়ার তৈরি এফএ ৫০ এবং আমেরিকার তৈরি এফ-৩৫ এস বিমান ইউক্রেনকে দিয়েছিল পোল্যান্ড। কিন্তু ইউক্রেন যুদ্ধবিমান চাইছে। তাই ওই বিমানগুলো বদলে ইউক্রেনকে মিগ ২৯ যুদ্ধ বিমান দেয়ার পরিকল্পনা করা হয়েছে।

কিছুদিন আগেই ইউক্রেন পশ্চিমা দেশগুলোর কাছে যুদ্ধ বিমান দেয়ার অনুরোধ জানিয়েছিল। পোল্যান্ড জানিয়েছে, সব দেশ একসাথে ইউক্রেনের পাশে দাঁড়ানো উচিত। স্লোভাকিয়াও জানিয়েছে, তারা ইউক্রেনকে মিগ ২৯ যুদ্ধ বিমান দিতে প্রস্তুত।

ইউক্রেন আরো আধুনিক যুদ্ধ বিমান চায়। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য, ইউক্রেনের সেনা মিগ ২৯ চালাতে জানে। ফলে বিমান হাতে পেলেই তারা চালাতে পারবে। কিন্তু মার্কিন এফ ১৬-র মতো বিমান চালাতে গেলে তাদের অন্তত নয় মাসের প্রশিক্ষণ প্রয়োজন। সেই সময় এখন ইউক্রেনের সেনার হাতে নেই। সে কারণেই মিগ ২৯ তাদের জন্য সবচেয়ে ভালো যুদ্ধবিমান।

সূত্র : ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //