করোনায় দৈনিক মৃত্যুতে শীর্ষে জার্মানি

মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। তবে প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেক কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

গত ২৪ ঘণ্টায়ন বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯০ হাজার ৭৩৬ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৬৯৬ জনের। এর বাইরে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৫৮ হাজার ৩৫৭ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের চার্ট বলছে, শুক্রবার জার্মানিতে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১৫৭ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৬৩৫ জন।

অন্যদিকে একই দিন ১২ হাজার ৫১২ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান করছে রাশিয়া। পাশাপাশি, এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৩৬ জনের।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো— যুক্তরাষ্ট্র (মৃত ১৩৮ জন, নতুন আক্রান্ত ১০ হাজার ৪২৪ জন), স্পেন (মৃত ৪৩ জন, নতুন আক্রান্ত ১ হাজার ৬০ জন), জাপান (মৃত ৪০ জন, নতুন আক্রান্ত ৮ হাজার ৪৮৫ জন) এবং তাইওয়ান (মৃত ৪০ জন, নতুন আক্রান্ত ৫৫ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ২ লাখ ৭৬ হাজার ৫৯৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ২ লাখ ৩৬ হাজার ৪৯৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪০ হাজার ১০৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ৩১ লাখ ৯১ হাজার ৩৮ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ২৬ হাজার ১৯৫ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৬০ লাখ ৮৮ হাজার ২৪৪ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //