সুদানে সেনাবাহিনী-আরএসএফের লড়াই থামছেই না

সুদানে সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যকার লড়াই আগের চেয়ে আরও তীব্রতর হয়েছে। দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধী পক্ষ আরএসএফ অস্ত্রবিরতি প্রত্যাখ্যান করায় সুদানের সেনাবাহিনী আক্রমণ আরও তীব্র করেছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দ্বন্দ্বের শুরু মূলত সুদানের সশস্ত্র বাহিনীতে আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস বা আরএসএফের প্রস্তাবিত একত্রীকরণের ঘোষণার মধ্য দিয়ে। এরপর থেকেই দুপক্ষের মধ্যে মূলত টানাপড়েন শুরু। উভয়পক্ষই নিজেদের ক্ষমতার বৈধ হকদার বলে দাবি করতে থাকে এবং দেশ পরিচালনায় নিজেদের অংশগ্রহণ দাবি করতে থাকে আরএসএফ। তবে সাম্প্রতিক সময়ে সুদানের সশস্ত্র বাহিনী প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আরএসএফের প্রধান জেনারেল মোহামেদ হামদান দাগালোর মধ্যে দূরত্ব তৈরি হওয়ায় এ সংকট আরও গভীর হয়। যা শেষ পর্যন্ত রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নিয়েছে।  

গত শনিবার (১৫ এপ্রিল) শুরু হওয়া লড়াইয়ে এখন পর্যন্ত ১৮৫ জন নিহত এবং ১ হাজার ৮০০ জনেরও বেশি আহত হয়েছে বলেছেন সুদানে জাতিসংঘের প্রতিনিধি ভলকার পার্থেস।  

এদিকে আধাসামরিক বাহিনী আরএসএফকে ‘বিদ্রোহী গোষ্ঠী’ অভিহিত করে একে বিলুপ্ত ঘোষণা করেছেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। জবাবে জেনারেল দাগালো জেনারেল বুরহানকে কট্টর ইসলামপন্থী বলে আখ্যা দিয়েছেন এবং অভিযোগ করেছেন জেনারেল বুরহান বেসামরিক নাগরিকের ওপর আকাশ থেকে বোমাবর্ষণ করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //