প্রকাশ্যে আসছে নোবলেজয়ী মালালার একান্ত ব্যক্তিগত তথ্য

শান্তিতে নোবেলজয়ী নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই জানিয়েছেন, নিজের একটি নতুন আত্মজীবনীমূলক বই লেখার কাজ করছেন তিনি। আর এ বইয়ে নিজের জীবনের একান্ত ব্যক্তিগত তথ্য প্রকাশের ঘোষণা দিয়েছেন তিনি।

গত সোমবার (১৭ এপ্রিল) নিজের নতুন আত্মজীবনীর ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে পোস্ট করেছেন এই পাকিস্তানি নারী। সেখানে তিনি লিখেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমি নতুন বইয়ের ওপর কাজ করছি।’

২০১৩ সালে ‘আই অ্যাম মালালা’ বা আমি মালালা নামে একটি আত্মজীবনী প্রকাশ করেছিলেন তিনি। এটি বিশ্বের ইতিহাসে অন্যতম সর্বোচ্চ বিক্রীত আত্মজীবনীর স্থানে জায়গা করে নিয়েছিল। মালালা তার ঘোষণায় জানিয়েছেন, গত কয়েক বছরে তার জীবনে ‘অসাধারণ পরিবর্তন এসেছে’ যার মধ্যে রয়েছে ‘স্বাধীনতা, জীবনসঙ্গী এবং নিজেকে’ খুঁজে পাওয়ার বিষয়টি।

নারী অধিকারকর্মী মালালা যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে দর্শন, রাজনীতি এবং অর্থনীতির ওপর স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০২১ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের জেনারেল ম্যানেজার আসের মালিককে বিয়ে করেন। এদিকে ২০১৪ সালে নোবেল পুরস্কারের ইতিহাসে সবচেয়ে কম বয়সে শান্তি পুরস্কার জিতেন মালালা।

নিজ দেশ ও জন্মস্থান পাকিস্তানে থাকা অবস্থায় নারী শিক্ষার পক্ষে কাজ করতেন তিনি। এতে তার ওপর ক্ষুব্ধ হয় সশস্ত্র গোষ্ঠীর কিছু সদস্য। তিনি যেন নারী শিক্ষার পক্ষে আর কাজ না করতে পারেন সেজন্য তার ওপর ২০১২ সালে গুলি ছোড়ে ওই সশস্ত্র গোষ্ঠীর কয়েকজন সদস্য। পরবর্তী সময়ে উন্নত চিকিৎসার জন্য মালালাকে যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি সুস্থ হয়ে ওঠেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //