পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে ভূমিধস, নিহত ৭

পাকিস্তান ও আফগানিস্তানের প্রধান সীমান্ত ক্রসিং তোরখামে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে। গত ১৮ এপ্রিল ভোরে দিকে হওয়া এই ভূমিধসের পর এখন পর্যন্ত ৭ জনের মৃতদেহ উদ্ধার করতে পেরেছে পাকিস্তানের দুর্যোগ মোকাবিলা বাহিনী।

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার বাণিজ্য অনেকাংশে এই সীমান্ত ক্রসিং নির্ভর। দিনরাত ২৪ ঘণ্টা এই সীমান্ত দিয়ে চলাচল করে মালবাহী ট্রাক, বাস ও মানুষজন।  মঙ্গলবার ভোরে যখন ভূমিধ্বস ঘটে, তখন পাকিস্তান অংশে ক্রসিং পেরোনোর সারিতে ছিল শতাধিক ট্রাক। সেসব ট্রাকের মধ্যে অন্তত ২০টি মাটি ও পাথরের নিচে চাপা পড়েছে বলে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজকে জানিয়েছেন দুর্যোগ মোকাবিলা বাহিনীর মুখপাত্র বিলাল ফাইজি।

যাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, তাদের কেউ ট্রাকের ড্রাইভার, কেউবা হেলপার ছিলেন।

তোরখাম ক্রসিং থেকে মাত্র ১২০ মিটার (প্রায় ৩৮০ ফুট) দূরত্বে ঘটে ভূমিধ্বস। ড্রাইভার-হেলপারদের অনেকেই তখন সেহেরিতে ব্যস্ত ছিলেন। আকস্মিক এই দুর্ঘটনায় আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন তারা।

জিও নিউজকে ফাইজি বলেন, ‘কতজনের মৃত্যু হয়েছে— এখনও বলা সম্ভব নয়। মাটি-পাথরের স্তুপ সরালে তা জানা যাবে। আশার কথা হলো, ইতোমধ্যে আমরা ৬০ শতাংশ আবর্জনা সরিয়ে ফেলেছি।

ঠিক কী কারণে এই ভূমিধস ঘটল— তাও এখন পর্যন্ত জানা যায়নি। তবে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা মনে করছেন, ক্রসিংপথ আরও বড় করতে গত কয়েকমাস ধরে ক্রসিংয়ের আশপাশের পাহাড়গুলো কাটা হচ্ছে। এর ফলেই ঘটেছে মঙ্গলবারের এই ভূমিধস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //