দক্ষ শ্রমিক-ফ্রিল্যান্সাররা পাবেন আমিরাতের গ্রিন ভিসা

বিশেষ দক্ষতাসম্পন্ন শ্রমিক এবং ফ্রিল্যান্সারদের জন্য ৫ বছর মেয়াদী গ্রিন ভিসা চালু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। এ ভিসার মাধ্যমে বিশেষ দক্ষতাসম্পন্নরা সহজেই আমিরাতে থাকবে পারবেন। আবুধাবি রেসিডেন্স অফিসের এক সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গ্রিন ভিসা হলো সেই ভিসা যার মাধ্যমে বিশ্বের দক্ষ ব্যক্তিরা নিজেরাই নিজেদের স্পন্সর করতে পারবেন, এর মাধ্যমে আমিরাতে থাকার জন্য বাধ্যতামূলকভাবে কাজ করার বিষয়টি দূর হবে। আবুধাবি ক্রমবর্ধমান কিছু সেক্টর নিয়ে কাজ করেছে, যেখানে দক্ষ ব্যক্তিরা আমিরাতে তাদের লক্ষ্য অর্জন, উন্নতি সাধন এবং সবশেষে সফলতা পেতে পারেন।

গ্রিন ভিসার মাধ্যমে আমিরাতে লম্বা সময় থাকা ছাড়াও আরও অনেক সুযোগ-সুবিধা মিলবে। যেগুলো সাধারণ রেসিডেন্সি ভিসাতে পাওয়া যায় না।

সুবিধাগুলোর মধ্যে রয়েছে— গ্রিন ভিসাধারী ব্যক্তি তার ২৫ বছর বয়সী ছেলে ও এবং অবিবাহিত মেয়েদের আমিরাতের আনার ক্ষেত্রে নিজেই স্পন্সর করতে পারবেন।

কারা এ ভিসার আবেদন করতে পারবেন এবং আবেদন করার প্রক্রিয়া—

আবুধাবি রেজিডেন্সি অফিসের তথ্য অনুযায়ী, ফ্রিল্যান্সার এবং স্বনির্ভররা কিছু শর্ত পূরণ সাপেক্ষে গ্রিন ভিসার আবেদন করতে পারবেন। শর্তগুলো হলো—

১। মানবসম্পদ এবং এমিটারাইজেশন মন্ত্রণালয় থেকে ফ্রিল্যান্সিং করার অনুমতি নিতে হবে।

২। নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক, বিশেষ ডিপ্লোমা বা এর সমমান ডিগ্রি থাকতে হবে।

৩। গত দুই বছরে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কমপেক্ষ ৩ লাখ  ৬০ হাজার আমিরাতি দিরহাম বা এর সমমান বৈদেশিক মুদ্রা আয় থাকতে হবে। অথবা প্রমাণ দেখাতে হবে গ্রিন ভিসা পাওয়ার পর আমিরাতে থাকার মতো পর্যাপ্ত আর্থিক স্বচ্ছলতা আছে।

দক্ষ শ্রমিকদের জন্য গ্রিন ভিসা:

আবুধাবি রেজিডেন্সি অফিসের তথ্য অনুযায়ী, যদি কোনো দক্ষ শ্রমিক গ্রিন ভিসার জন্য আবেদন করতে চান তাহলে ওই আবেদনকারীকে অবশ্যই আমিরাতের নির্ধারিত কাজের ৯টি লেভেলের মধ্যে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয়স্থানে থাকতে হবে।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, আমিরাতে কাজের ধরনকে ৯টি লেভেলে ভাগ করা হয়েছে।

এছাড়া, দক্ষ শ্রমিক যারা গ্রিন ভিসার জন্য আবেদন করতে আগ্রহী তাদের আমিরাতে কমপক্ষে ১৫ হাজার দিরহামের বেতনে চাকরি পেতে হবে এবং ওই চাকরির প্রমাণপত্র দেখাতে হবে। এছাড়া ওই বিশেষ খাতে স্নাতক ডিগ্রি থাকতে হবে। যার মধ্যে রয়েছে বিজ্ঞান, আইন, শিক্ষা, সংস্কৃতি এবং সামাজিক বিজ্ঞান।

যেসব শর্ত পূরণ করে শ্রমিকরা গ্রিন ভিসার আবেদন করতে পারবেন:

১। আরব আমিরাতে কাজ পাওয়ার বৈধ কাগজ প্রদর্শন করতে হবে।

২। কাজের লেভেলে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয়স্থানে থাকতে হবে।

৩। স্নাতক বা এর সমমান ডিগ্রি থাকতে হবে।

৪। কমপক্ষে ১৫ হাজার দিরহামের চাকরি থাকতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমার অ্যান্ড পোর্ট সিকিউরিটি (আইসিপি) ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার লিঙ্ক

সূত্র: খালিজ টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //