করোনায় দৈনিক মৃত্যুতে শীর্ষে রোমানিয়া

বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪৪ হাজার ২৫৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ১৫৩ জনের। এর বাইরে এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬৩ হাজার ৪৬০ জন।

ওয়েবসাইটির তথ্য বলছে, শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল রোমানিয়া, আর এদিন একক দেশ হিসেবে এই রোগে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়।

বৃহস্পতিবার রোমানিয়ায় কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২৬ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৬১২ জন।

একই দিন ২১ হাজার ৭৯৭ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান নিয়েছে দক্ষিণ কোরিয়া। পাশাপাশি, এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১৮ জনের।

রোমানিয়া ও দক্ষিণ কোরিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো— ইতালি (মৃত ১৮, নতুন আক্রান্ত ২ হাজার ২৭৬ জন), যুক্তরাষ্ট্র (মৃত ১৫, নতুন আক্রান্ত ৯৯৭ জন), এবং অস্ট্রেলিয়া (মৃত ১৪, নতুন আক্রান্ত ৫ হাজার ৫২২ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ৫৯ হাজার ৪৫৩ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৭ লাখ ২০ হাজার ৮৯৮ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৮ হাজার ৫৫৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ৮৭ লাখ ৪৩ হাজার ৬৪৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ৭৭ হাজার ৫৮৪ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৬ কোটি ১১ লাখ ৬ হাজার ৬৪৮ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //