বিশ্বের যেসব দেশ জনগণের কাছ থেকে কর নেয় না

বিশ্বের অধিকাংশ দেশে আয়ের প্রধান উৎস কর। কর দিলে সরকারের কাছ থেকে বিভিন্ন সুযোগ সুবিধা পায়। দেশের অর্থনীতির ক্ষেত্রে কর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মূলত জনগণের কাছ থেকে সংগৃহীত করের মাধ্যমে সরকার দেশে উন্নয়নমূলক কাজ করে।

সরকার জনগণের কাছ থেকে দুইভাবে কর আদায় করে। একটি হল প্রত্যক্ষ কর এবং অন্যটি হল পরোক্ষ কর। তবে বিশ্বে এমন কিছু দেশ আছে যেখানে মানুষকে একক ট্যাক্স দিতে হয় না। তবুও এসব দেশের জনগণ সরকারের কাছ থেকে ভালো সুযোগ-সুবিধা পায়। শুধু তাই নয়, এই দেশগুলো দ্রুত উন্নতি করছে।

যেসব দেশ জনগণের কাছ থেকে কর আদায় করে না-

বাহামাস

বাহামাসকে পর্যটকদের স্বর্গ বলা হয়, পশ্চিম গোলার্ধে অবস্থিত দেশটি। এই দেশে বসবাসকারী নাগরিকদের আয়কর দিতে হয় না। কিন্তু সরকার ভ্যাট এবং স্ট্যাম্প ডিউটির মতো চার্জ ধার্য করে।

সংযুক্ত আরব আমিরাত

উপসাগরীয় অঞ্চলের অন্যতম ধনী দেশ সংযুক্ত আরব আমিরাত। তেল ও পর্যটনের কারণে সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি খুবই শক্তিশালী। তাই সংযুক্ত আরব আমিরাতের লোকেরা আয়কর থেকে অব্যাহতি পেয়েছে। 

বাহারাইন

উপসাগরীয় দেশ বাহারাইনও নাগরিকদের তাদের উপার্জনের ওপর কোনও আয়কর দিতে হয় না। বাহারাইনে সরকার জনগণের কাছ থেকে কর আদায় করে না।

পানামা

মধ্য আমেরিকার দেশ পানামার নাগরিকদের কোনও কর দিতে হবে না। এখানে সৈকত এবং ক্যাসিনোর একটি বড় চেইন আছে। যেখানে মূলধন লাভের উপরও কর দিতে হয় না।

ওমান

উপসাগরীয় দেশ ওমান। ওমানের নাগরিকদের আয়কর দিতে হয় না। কারণ ওমানের তেল ও গ্যাস সেক্টর শক্তিশালী বলে মনে করা হয়।

কাতার

ওমান, বাহরিন ও কুয়েতের মতো কাতারের ক্ষেত্রেও একই অবস্থা। তেল খাতেও কাতার বেশ শক্তিশালী। এই দেশটি নিঃসন্দেহে ছোট কিন্তু এখানে বসবাসকারী মানুষ অনেক ধনী। এখানেও কোন আয়কর ধার্য করা হয় না।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //