প্রথম চীন সফরে ইলন মাস্ক

প্রথমবার অর্থনৈতিকভাবে শক্তিশালী বিশ্বের দ্বিতীয় দেশ চীন সফরে গেলেন টেসলার প্রধান নির্বাহি ইলন মাস্ক। মঙ্গলবার তিনি দেশটির রাজধানী বেইজিং পৌঁছেছেন। আশা করা হচ্ছে তিনি সাংহাইয়ে অবস্থিত টেসলার ম্যানুফেকচারিং প্ল্যান্টটিও পরিদর্শন করবেন। 

এরইমধ্যে দেশটিতে পৌঁছানোর ঘন্টাখানেকের মধ্যে এই মাল্টিমিলিয়নার চীনের পররাষ্ট্রমন্ত্রী কুইন গ্যাংয়ের সঙ্গে দেখা করেছন। তবে জনপ্রকাশ্যে অবশ্য মাস্ক তার সফরের বিষয়ে কোনো কথা বলেননি। এমনকি আজ বুধবার (৩১ মে) বেইজিং হোটেলে অবস্থানের সময় তিনি কোন মন্তব্য করতেও নারাজ ছিলেন। পরে বুধবার তিনি চীনের শিল্পমন্ত্রী জিন ঝুয়াংলংয়ের সঙ্গে বৈদ্যুতিক গাড়ি নির্মাণে আরও কীভাবে উন্নত করা যায় সে বিষয়ে কথা বলেন। 

এর আগে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী গ্যাং জানিয়েছিলেন, মাস্ক চীনে গাড়ির ব্যবসার প্রসারের জন্য আরও বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। এছাড়াও দেশ দুটোর অর্থনীতির সমৃদ্ধির জন্য যৌথভাবে কাজ করার পরিকল্পনাও রয়েছে তার বলে জানান মন্ত্রী। তবে এব্যাপারে বিবিসি মাস্কের কাছে প্রশ্ন করলেও কিছু জানাননি তিনি। 

এদিকে তার স্বভাবজাত বৈশিষ্ট্যের বাইরে গিয়ে ১৪১ মিলিয়ন ফলোয়ার সমৃদ্ধ টুইটারেও নীরব ভূমিকা পালন করে যাচ্ছেন তিনি। এর আগে চীনে সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম নিষিদ্ধ করা হয়েছিল। যদিওবা ভিপিএনের মাধ্যমে তা ব্যবহার করছে জনগণ। 

ইলন মাস্ক সম্প্রতি দেশটিতে সফরে আসা ব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম একজন নির্বাহি। এর আগে চলতি সপ্তাহে জেপি মরগানের প্রধান নির্বাহি জেমি ডেমন দেশটিতে সফরে আসেন। আর গত মার্চে এসেছিলেন অ্যাপলের টীম কুক। 

২০১৯ সালে সাংহাইয়ে টেলসা গিগাফ্যাক্টরি বলে খ্যাত কারখানা স্থাপনের মধ্যদিয়ে ব্যবসা শুরু করেন মাস্ক।  

জাটোর এক তথ্যে প্রকাশ, বছরের শুরুর দিকে প্রথম তিনমাসে ৯৪ হাজার ওয়াই মডেলের গাড়ি বিক্রি হয়েছে চীনে। আর এ বিক্রির সংখ্যা ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বিক্রির সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। 

সম্প্রতি বছর গুলোতে মাস্কের টেসলা কোম্পানিটি ফোর্ড ও জেনারেলের সঙ্গে পাল্লা দিয়ে ব্যবসা করে যাচ্ছে। এমনকি বাজারে নতুন আসা চীনের বিওয়াইডি ও নিও’র মত গাড়ি বিক্রির প্রতিষ্ঠানকেও পেছনে ফেলেছে টেসলা। 

এর আগে দেশদুটোর মধ্যে গোয়েন্দা নজরদারির সন্দেহে থাকা একটি বেলুন ভূপাতিতের ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা বৃদ্ধি পেয়েছিল। সেসময় অভিযোগ করা হয়েছিল, বেইজিং ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে। 

সূত্র: বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //