ধোঁয়ায় ঢেকে গেছে নিউইয়র্ক, যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা জারি

ধোঁয়ায় ঢেকে গেছে নিউইয়র্ক। গতকাল বুধবার (৭ জুন) থেকে এমন বায়ুদূষণে এমন অবস্থা নিউইয়র্কের। ইতোমধ্যে সতর্কতা জারি করা হয়েছে নিউইয়র্কে। নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস নগরবাসীকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।

মূলত: যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডার ভয়ংকর দাবানল এ বায়ুদূষণের কারণ।  

নিউইয়র্কের জনস্বাস্থ্যবিষয়ক কমিশনার আসউইন ভাসান বলেছেন, গত শতকের ৬০–এর দশকের পর নগরবাসী সবচেয়ে দূষিত বায়ুর মুখে পড়েছে।  

যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষা সংস্থা (ইপিএ) জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলসহ পশ্চিমের শিকাগো ও দক্ষিণের আটলান্টা পর্যন্ত ১০ কোটির বেশি মানুষ বায়ুদূষণ নিয়ে জারি করার সতর্কতার আওতায় পড়েছে।  

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বিদ্যমান পরিস্থিতিকে ‘জরুরি অবস্থা’ অভিহিত করেছেন।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইটে জানিয়েছেন, কানাডায় দাবানল নিয়ন্ত্রণে তার দেশের ফায়ার সার্ভিসের ছয় শতাধিক কর্মী এবং সংশ্লিষ্ট কর্মী নিয়োগ করা হয়েছে।

এদিকে দাবানলে ২০ হাজারের বেশি কানাডীয় নাগরিক বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে গেছেন। কুইবেক প্রদেশের ১১ হাজার দাবানলে ক্ষতিগ্রস্ত। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, কানাডা এর আগে এত ভয়াবহ দাবানলের কবলে পড়েনি।

কর্মকর্তা বলেছেন যে, বিপদজনক এই ধোঁয়াটে অবস্থা পুরো সপ্তাহ ধরে চলতে পারে। বেশিরভাগ ধোঁয়া আসছে কুইবেক থেকে। সেখানে ১৫০টির বেশি আগুন জ্বলছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //