সু চিকে মুক্তির তাগিদ ছেলের

মিয়ানমারের রাজনীতিক অং সান সু চিকে মুক্তি দিতে দেশটির সেনাবাহিনীকে তাগিদ দিয়েছেন কারাবন্দি নেত্রীর ছোট ছেলে কিম অ্যারিস।

যুক্তরাজ্যের লন্ডনে বিবিসি বার্মিজকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি এ তাগিদ দেন।

অ্যারিস বলেন, ‘আমার মাকে দীর্ঘ কারাভোগ করতে দিতে পারি না।’ ওই সময় কারামুক্তিতে সু চিকে সহায়তায় বিশ্বকে আরো তৎপর হওয়ার আহ্বান জানান তিনি।

২০২১ সালে অভ্যুত্থানে ক্ষমতা হারানো সু চির নামে বেশ কিছু অভিযোগে মামলা করে জান্তা সরকার। সেসব মামলায় তাকে ৩৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

সেনাদের হাতে ক্ষমতা যাওয়ার পর গৃহযুদ্ধ শুরু হয় মিয়ানমারে। এতে প্রাণ গেছে হাজার হাজার মানুষের।

ব্রিটিশ নাগরিক কিম অ্যারিস বিবিসিকে জানান, সু চি কিংবা তার শারীরিক অবস্থা নিয়ে কোনো তথ্য দেয়নি সেনাবাহিনী।

তার ভাষ্য, মায়ের বিষয়ে জানতে মিয়ানমারের দূতাবাস, যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর ও ইন্টারন্যাশনাল রেড ক্রসের সঙ্গে যোগাযোগ করেছেন তিনি, কিন্তু কোনো পক্ষই এ ব্যাপারে তাকে সাহায্য করতে পারেনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে প্রথমবারের মতো দেওয়া সাক্ষাৎকারের বিষয়ে সু চির ছেলে বলেন, ‘ইতোপূর্বে আমি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলা কিংবা অনেক বেশি যুক্ত হতে চাইনি।’

১৯৮৯ থেকে ২০১০ সালের মধ্যকার ১৫ বছর সু চি যখন কারাগারে ছিলেন, সে সময় মায়ের বিষয়ে কোনো কথা বলেননি অ্যারিস। সে বিষয়ে তিনি বলেন, ‘আমার রাজনীতির বাইরে থাকাটা শ্রেয় ছিল। আমার মা কখনোই চাননি আমি এতে যুক্ত হই, তবে এখন তাকে সাজা দেওয়া হয়েছে এবং স্পষ্টভাবে সেনাবাহিনীকে দায়ী করা হচ্ছে না। আমি মনে করি, আমি যা চাই তা বলতে পারি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //