রাশিয়া ছেড়েছেন ওয়াগনার প্রধান

রক্তপাত এড়াতে ওয়াগনার সেনারা বিদ্রোহ তুলে নিয়ে রাজধানী মস্কোর দিকে অগ্রসরমান যাত্রা বন্ধ ঘোষণা করেছেন। এরপর নিজের সৈন্য সামন্ত নিয়ে রাশিয়া ছেড়েছেন ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোশিন।

বিদ্রোহ ঘোষণার পরই ভাড়াটে এই বাহিনী রুশ সেনাবাহিনীর একটি হেডকোয়ার্টার দখল করে। এরপর তারা রাজধানী দখল করার জন্য মস্কো অভিমুখে যাত্রা করে। 

শেষ পর্যন্ত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর অনুরোধে বিদ্রোহ থেকে সরে আসেন প্রিগোশিন। তবে বেলারুশ প্রেসিডেন্টের সঙ্গে ওয়াগনার প্রধানের চুক্তির বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করেনি রাশিয়া। 

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ওয়াগনার প্রধানের কথা হয়েছে তিনি রাশিয়া ছেড়ে বেলারুশ যেতে পারবেন। যদিও তিনি রসটভ ওন ডন ছেড়েছেন। কিন্তু বর্তমানে প্রিগোশিন কোথায় রয়েছে তা জানা যায়নি। 

পেসকভ আরও বলেন, বেলারুশ প্রেসিডেন্টের সঙ্গে প্রিগোশিনের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেখানে প্রিগোশিন তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের মামলা প্রত্যাহারের আবেদন জানিয়েছেন। 

পেসকভ বলেন, ওয়াগনারের সৈন্যরা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গ এক চুক্তি স্বাক্ষর করবে। তারা যে বিদ্রোহ করেছে এজন্য তাদের বিরুদ্ধে যেন কোনো ধরনের আইনানুগ ব্যবস্থা না নেওয়া হয়। কারণ ক্রেমলিন সব সময় ইউক্রেন যুদ্ধে তাদের বীরত্বপূর্ণ কাজের সম্মান জানিয়ে আসছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //