বিশ্বের সবচেয়ে ধনী ১০ দেশের তালিকা প্রকাশ

প্রকাশিত হল বিশ্বের সবচেয়ে ধনী ১০ দেশের তালিকা। সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ফাইনান্স ম্যাগাজিন। 

চলতি বছরের সমীক্ষা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে ধনী দেশের তকমা পেয়েছে আয়ারল্যান্ড। ইউরোপের এই দেশের জিডিপি প্রায় ১ লাখ ৪৫ হাজার ১৯৬ মার্কিন ডলার। আয়ারল্যান্ড ছাড়াও ধনী দেশের তালিকায় রয়েছে ইউরোপের আরও চারটি দেশ। সেগুলো হল লুক্সেনবার্গ, সুইজারল্যান্ড, নরওয়ে ও সান মারিনো।

সমীক্ষা অনুযায়ী, ধনী দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে লুক্সেনবার্গ। অন্যদিকে সুইজারল্যান্ড, নরওয়ে ও সান মারিনোর স্থান যথাক্রমে সাত, আট ও ১০। লুক্সেনবার্গের বর্তমান জিডিপি ১.৪২ লাখ মার্কিন ডলার। জিডিপির হিসেবে সুইজারল্যান্ড, নরওয়ে ও সান মারিনো রয়েছে ৮৭, ৮২ ও ৭৮ হাজার মার্কিন ডলার।

প্রথম ১০টি ধনী দেশের তালিকায় পিছিয়ে নেই এশিয়া। মধ্যপ্রাচ্য থেকে মহাদেশটির দক্ষিণ-পূর্ব অংশ– একাধিক রাষ্ট্রের অর্থনীতি বেশ মজবুত। এই দেশগুলো হল সিঙ্গাপুর, কাতার, ম্যাকাও সার ও সংযুক্ত আরব আমিরাত। তালিকায় তৃতীয় স্থান পেয়েছে সিঙ্গাপুর। ঠিক তারপরই রয়েছে কাতার ও চীন নিয়ন্ত্রিত ম্যাকাও। ধনী দেশের তালিকায় ষষ্ঠ স্থান পেয়েছে একমাত্র আরব দেশ সংযুক্ত আরব আমিরাত।

অর্থনৈতিক দিক থেকে প্রথম স্থানে থেকেও ধনী দেশের তালিকায় শীর্ষে নেই যুক্তরাষ্ট্র। এই তালিকায় নবম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বর্তমানে এর জিডিপি ৮০ হাজার ডলারের কাছাকাছি। শীর্ষ দশ ধনীর তালিকায় নেই চীন, রাশিয়া, জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের নাম।

জরিপ পরিচালনাকারী সংস্থার দাবি, চলতি অর্থবর্ষে সিঙ্গাপুরের জিডিপি ১.৩৩ লাখ মার্কিন ডলারে পৌঁছেছে। অন্যদিকে ১.২২ লাখ মার্কিন ডলার জিডিপি রয়েছে কাতারের। ম্যাকাওয়ের ৮৯ হাজার ও আমিরাতের জিডিপি ৮৮ হাজার মার্কিন ডলারে পৌঁছেছে বলেও জানা গিয়েছে। মূলত অপরিশোধিত তেল,পর্যটন ও প্রযুক্তি ব্যবসা থেকে এই দেশগুলো বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছে।

উল্লেখ্য, শুধু বার্ষিক জিডিপির উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করছে সংস্থাটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //