লিঙ্গ পরিবর্তন সম্পূর্ণ নিষিদ্ধ করলো রাশিয়া

লিঙ্গ পরিবর্তন নিষিদ্ধ করে রুশ পার্লামেন্টে একটি বিল পাস হয়েছে। এখন শুধু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাক্ষর করা বাকি। এরপরই দেশটিতে পুরোপুরি নিষিদ্ধ হতে চলেছে লিঙ্গ পরিবর্তন।

আজ শুক্রবার (১৪ জুলাই) রাশিয়ার পার্লামেন্ট দুমাতে ওই বিলটি উত্থাপিত হয়। এতে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রনেতারা লিঙ্গ পরিবর্তন নিষিদ্ধের পক্ষে ভোট দেন। এখন বিলটিকে স্বাক্ষরের জন্য পুতিনের কাছে পাঠানো হবে। এ খবর দিয়েছে আরটি।

খবরে জানানো হয়, বিদেশী প্রভাবের কারণে দিন দিন রাশিয়াতেও লিঙ্গ পরিবর্তনের হার বেড়ে চলেছে। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছেন রুশ আইনপ্রনেতারা। এই বিল আইনে পরিণত হলে রাশিয়াতে সেক্স বা লিঙ্গ পরিবর্তনের জন্য সবধরনের সার্জারি নিষিদ্ধ হবে। একইসঙ্গে কেউ আর কাগজে কলমে তার লিঙ্গ বদলানোর জন্য আবেদনও করতে পারবেন না।

উত্থাপিত প্রস্তাবে বলা হয়, রাশিয়াতে বর্তমানে লিঙ্গ পরিবর্তন সম্পর্কিত বড় একটি শিল্প গড়ে উঠছে। এর সঙ্গে যুক্ত আছে অনেক চিকিৎসক, সাইকোলজিস্ট এবং সমকামি সম্প্রদায়ের পক্ষে কাজ করা কিছু সংগঠন। তারা রাশিয়ার তরুণ প্রজন্মকে ধ্বংস করে দিতে ধ্বংসাত্মক কার্যক্রম পরিচালনা করছে। তাদের প্রচারণার কারণে রাশিয়ায় লিঙ্গ পরিবর্তনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০১৬ সালে যেখানে মাত্র ১৪২ জন এমন আবেদন করেছিল, ২০২২ সালে তা বেড়ে ৯৯৬তে দাঁড়িয়েছে! 

পার্লামেন্টের স্পিকার ভিয়াচেস্লাভ ভলোদিন এই বিলের পক্ষে অবস্থান নিয়ে বলেন, এটি আইনে পরিণত হলে রাশিয়া যুক্তরাষ্ট্রের দিকে পতিত হওয়া থেকে বেঁচে যাবে। গত এক দশকে যুক্তরাষ্ট্রে এ ধরণের সার্জারি ৫০ গুণ বৃদ্ধি পেয়েছে। লাখ লাখ মানুষ এখন এই সার্জারি করছে। কিন্তু রাশিয়ায় এমন কার্যক্রম অগ্রহণযোগ্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //