মালি ছাড়ল মিশরীয় বাহিনী, তালিকায় বাংলাদেশও

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দশককাল ধরে চলা জাতিসংঘের শান্তিরক্ষা মিশন গুটানোর প্রক্রিয়া শুরু হওয়ার পর ৪৬০ জনেরও বেশি মিশরীয় সেনা দেশটি ছেড়ে গেছে।

গতকাল বুধবার (২ আগস্ট) জাতিসংঘ জানিয়েছে, চলতি বছরের মধ্যে এ মিশনে থাকা সব সেনা প্রত্যাহার সম্পন্ন হবে বলে আশা করছে তারা।

এই মিশনে সবচেয়ে বেশি শান্তিরক্ষী সেনা আছে সেনেগাল, বুরকিনা ফাসো, আইভরি কোস্ট ও বাংলাদেশের। আসছে দিনগুলোতে এরাও মালি ছাড়বে বলে জাতিসংঘ জানিয়েছে; খবর বার্তা সংস্থা রয়টার্সের।  

প্রায় দেড়মাস আগে মালির সামরিক জান্তা হঠাৎ করেই দেশটি থেকে ১৩ হাজার শান্তিরক্ষীর শক্তিশালী বাহিনীকে অবিলম্বে চলে যেতে বলে। তারপর এই মিশন শেষ করার প্রস্তাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ভোট দেয়। 

২০২১ সালে মালি রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনারের সঙ্গে মিত্রতা করার পর থেকেই সেখানে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনকে একের পর এক বিধিনিষেধের খাড়ায় পড়তে হচ্ছিল। এ পরিস্থিতির মধ্যে এখন মিশনটি এর অবসান দেখছে।

জঙ্গিদের হাত থেকে বেসামরিক নাগরিকদের রক্ষায় মালিতে মিনুসমা নামের এই জাতিসংঘ শান্তিরক্ষা মিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিল।

ফ্রান্সের খসড়া প্রস্তাব মেনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ১ জুলাই থেকে মিশনের কাজ গুটিয়ে নেওয়া এবং দায়িত্ব হস্তান্তর শুরু করার সিদ্ধান্ত নেয়।

নিরাপদে শান্তিরক্ষা বাহিনীর সব সদস্যদের প্রস্থানের মধ্য দিয়ে প্রত্যাহার প্রক্রিয়া এবছর ৩১ ডিসেম্বরের মধ্যেই শেষ হওয়ার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //