তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া শুরু

বিদেশিদের সঙ্গে যোগসাজশের বিষয়ে কড়া সতর্কবার্তা জানিয়ে তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করেছে চীন। আজ শনিবার (১৯ আগস্ট) এ মহড়া শুরু করে চীনা পিপলস লিবারেশন আর্মি। 

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়ান লাই সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর করেছেন। লাইকে আবারও ‘সমস্যা সৃষ্টিকারী’ বলে অভিহিত করে তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করল চীন। 

প্যারাগুয়ে যাওয়ার পথে নিউ ইয়র্কে যাত্রাবিরতি নেয় লাই। সেখানে মার্কিন গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে তিনি বৈঠক করেছেন। আগামী জানুয়ারিতে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন লাই। 

একইসঙ্গে দেশটি জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য দৃঢ় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া দেশটির সামরিক মুখপাত্র শি ইকের বরাত দিয়ে বলেছে, চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ান ঘিরে নৌ ও বিমান বাহিনীর যৌথ বিমান ও সমুদ্র টহল এবং সামরিক মহড়া শুরু করেছে। 

সিনহুয়া আরও জানিয়েছে, এই মহড়ার উদ্দেশ্য পিএলএ’র আকাশ ও সমুদ্রপথে নিয়ন্ত্রণ দখল করা এবং বাস্তব যুদ্ধের পরিস্থিতিতে লড়াই করার সক্ষমতা পরীক্ষা করা।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, এই মহড়া হচ্ছে ‘তাইওয়ানের স্বাধীনতার’ বিচ্ছিন্নতাবাদীদের বিদেশি ষড়যন্ত্র এবং তাদের উস্কানির সঙ্গে যোগসাজশের জন্য একটি কঠোর সতর্কবার্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //