টিকটক-টেলিগ্রাম-ওয়ানএক্সবেট নিষিদ্ধ করল সোমালিয়া

জনপ্রিয় ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটক, মেসেজিং অ্যাপ টেলিগ্রাম এবং অনলাইন-বেটিং ওয়েবসাইট ওয়ানএক্সবেটকে নিষিদ্ধ করেছে সোমালিয়া। 

রবিবার (২০ আগস্ট) দেশটির যোগাযোগ মন্ত্রী জামা হাসান খলিফ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন বলে আজ সোমবার (২১ আগস্ট) খবর দিয়েছে রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, যোগাযোগ মন্ত্রী ইন্টারনেট কোম্পানিগুলোকে এসব অ্যাপ ও ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। দেশের সন্ত্রাসী এবং অনৈতিক গোষ্ঠীগুলো জনসাধারণের মাঝে ধারাবাহিকভাবে ভয়ানক ছবি ও ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য এসব অ্যাপ ব্যবহার করে।

দেশটির স্থানীয় জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের সদস্যরা প্রায়ই টিকটক ও টেলিগ্রামে তাদের কার্যক্রম সম্পর্কে পোস্ট করে।

আগামী পাঁচ মাসের মধ্যে সামরিক অভিযান চালিয়ে আল-কায়েদার অনুসারী আল-শাবাব গোষ্ঠীকে নির্মূল করার হুঙ্কার দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ। তার এই সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার কয়েকদিন পর সামাজিক যোগাযোগমাধ্যম নিষিদ্ধ করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন পূর্ব আফ্রিকার দেশটির যোগাযোগ মন্ত্রী।

সোমালিয়ার সরকারের নিষিদ্ধ করার সিদ্ধান্তের ব্যাপারে রয়টার্স জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি টিকটক, টেলিগ্রাম এবং ওয়ানএক্সবেট।

নিষিদ্ধের আদেশ বাস্তবায়নের জন্য সোমালিয়ার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী কোম্পানিগুলোকে আগামী ২৪ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে। অনলাইনে বাজি ধরার জন্য সোমালিয়া ওয়ানএক্সবেট তুমুল জনপ্রিয়। বিশেষ করে বিভিন্ন ফুটবল খেলাকে কেন্দ্র করে দেশটিতে এই ওয়েবসাইটে বিপুল পরিমাণ অর্থের বাজি হয়।

এদিকে, চীনের সরকারের সাথে কথিত সম্পর্কের অভিযোগে টিকটককে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির মন্টানা রাজ্য মে মাসে প্রথম এই অ্যাপটি নিষিদ্ধ করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //