চাঁদে মহাকাশযান বিধ্বস্তের পর রুশ বিজ্ঞানী হাসপাতালে

রাশিয়ার লুনা-২৫ মহাকাশযানের চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার কয়েক ঘণ্টার মাথায় দেশটির সংশ্লিষ্ট এক শীর্ষস্থানীয় বিজ্ঞানী হাসপাতালে ভর্তি হয়েছেন।

যান্ত্রিক ত্রুটির কারণে রুশ মহাকাশযান লুনা-২৫ চাঁদের বুকে বিধ্বস্তের পর দুর্ঘটনাটি মেনে নিতে পারেননি মিশনের সঙ্গে জড়িত শীর্ষ বিজ্ঞানী মিখাইল মারোভ। প্রায় ৫০ বছর পর চন্দ্র জয়ের ব্যর্থ প্রচেষ্টায় ঘণ্টার মাথায় তীব্র অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। তাকে মস্কোর ক্রেমলিনের কাছাকাছি অবস্থিত সেন্ট্রাল ক্লিনিক্ল্যাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট জানায়, লুনা-২৫ মহাকাশযানের চন্দ্রাভিযান ব্যর্থ হলে ৯০ বছর বয়সী মিখাইল মারোভের স্বাস্থ্য অবনতি ঘটে। এ অবস্থায় তাঁকে গত শনিবার হাসপাতালে নেওয়া হয়। 

মিখাইল মারোভ সাংবাদিকদের বলেন, ঘটনাটির মাত্রা আমার জন্য মারাত্মক ছিলো। আমি পর্যবেক্ষণে আছি। এ বিষয়টি খুবই কঠিন। এতে দুশ্চিন্তা না হওয়ার কারণ নেই। এটি মূলত জীবনের একটি অংশ। 

এর আগে ১৯৭৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন যেই মহাকাশ যান পাঠিয়েছিলো সেই মিশনেও যুক্ত ছিলেন এই বিজ্ঞানী। তারই অভিজ্ঞতার আলোকে লুনা-২৫ মিশনে কাজ করছিলেন।

উল্লেখ্য, রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ কর্পোরেশন রসকসমস রবিবার সকালে জানায়, শনিবার ১৯ আগস্ট বিকাল ২টা ৫৭ মিনিটে লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে যায় চন্দ্রযানটি। পরে চন্দ্রপৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে ধ্বংস হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //