নাইজারে সামরিক হস্তক্ষেপে এরদোয়ানের ‘না’

আফ্রিকার দেশ নাইজারে যেসব নেতারা অভ্যুত্থান ঘটিয়েছেন তাদের বিরুদ্ধে অন্য সামরিক পদক্ষেপের বিরোধিতা করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, এ ধরনের বিদেশি হস্তক্ষেপ এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে।

হাঙ্গেরি সফর শেষে দেশে ফেরার পথে এরদোয়ান তার বিমানে বসে সাংবাদিকদের এসব কথা বলেন। আজ মঙ্গলবার (২২ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে। 

এরদোয়ান বলেন, পশ্চিমা দেশগুলো এবং পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক জোট ইকোওয়াস নাইজারে যে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছে তা গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, নাইজারের সামরিক শাসকের বিরুদ্ধে ইকোওয়াস যে সামরিক হস্তক্ষেপ করতে যাচ্ছে তাকে আমি সঠিক সিদ্ধান্ত বলে মনে করছি না। কারণ এতে আফ্রিকার বিভিন্ন দেশে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়বে।

তিনি আরও বলেন, মালি ও বুরকিনা ফাসো সতর্ক করেছে যে এই ধরনের সামরিক হস্তক্ষেপের অর্থ হবে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা। এ কারণে এখন নাইজারে সামরিক হস্তক্ষেপের অর্থ হবে অনেক আফ্রিকান দেশে অস্থিতিশীলতা ছড়িয়ে দেওয়া।

গত ২৪ জুলাই নাইজারের সাবেক প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের প্রধান জেনারেল আবদুর রহমান ছিয়ানি দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটান এবং প্রেসিডেন্ট মোহামেদ বাজুমকে বন্দী করেন।

আফ্রিকান জোট ইকোওয়াস প্রথম থেকেই এই অভ্যুত্থান মেনে নেয়নি বরং তারা বলছে, প্রেসিডেন্ট বাজুমকে ক্ষমতায় পুনর্বহাল করতে হবে। এজন্য তারা নাইজারের জান্তা সরকারের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //